ক্রিকেট-রাজনীতির নিন্দায় সাঙ্গাকারা

সম্প্রতি ক্রিকেট বোর্ডকে রাজনৈতিক হস্তক্ষেপের বাইরে রাখার লক্ষ্যে নতুন আদেশ জারি করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। তার পরও অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগ তুলে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়। দুর্নীতিপরায়ণ ক্রিকেট বোর্ডের কার্যক্রমের সমালোচনা করলেও এ হস্তক্ষেপেরও তীব্র নিন্দা জানিয়েছেন সাবেক লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা।
গতকাল লর্ডসে এক বক্তৃতায় তিনি বলেছেন, ‘আমাদের অনেক ভালো প্রশাসনিক ব্যবস্থার কথা ভাবতে হবে। প্রশাসনকে অবশ্যই সততা, স্বচ্ছতা ও শৃঙ্খলার ভিত্তিতে কাজ করতে হবে। আর এটা যদি না হয়, প্রশাসনে যদি স্বচ্ছতা না থাকে, তাহলে আমরা আরও বিচ্ছিন্ন হয়ে পড়ব। এটা আসলে এখনই শুরু হয়ে গেছে। আমাদের সমর্থকেরা আমাদের ওপর থেকে আস্থা হারিয়ে ফেলছে। তাদের সমর্থন থেকেই আমরা শক্তি পাই। কিন্তু তারা যদি এ খেলাটা থেকে নিজেদের সরিয়ে নেয়, তাহলে পুরো ব্যবস্থাটাই ধীরে ধীরে ভেঙে পড়বে। ক্রিকেট অঙ্গনকে রাজনৈতিক হস্তক্ষেপের বাইরে রাখার জন্য আইসিসি যে পদক্ষেপ নিয়েছে, সেটা খুবই কার্যকরী ভূমিকা পালন করতে পারে।’
গত সপ্তাহে ক্রিকেট বোর্ডকে রাজনৈতিক হস্তক্ষেপের বাইরে রাখার আহ্বান জানিয়ে শ্রীলঙ্কা, পাকিস্তান ও বাংলাদেশকে দুই বছরের সময় বেঁধে দিয়েছে আইসিসি। এ সময়ের মধ্যে কোনো কার্যকরী পদক্ষেপ না নিতে পারলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ারও হুমকি দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ এ সংস্থা।

No comments

Powered by Blogger.