বেন আলীর ১৫ বছরের কারাদণ্ড

তিউনিসিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট জয়নাল আবেদিন বেন আলীকে মাদক ও অস্ত্র রাখার দায়ে ১৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। গত সোমবার তাঁর অনুপস্থিতিতেই তিউনিসিয়ার এক আদালত এ কারাদণ্ড দেন। গত জানুয়ারিতে গণবিক্ষোভের মুখে বেন আলী দেশ ছেড়ে সৌদি আরবে আশ্রয় নেন।
আদালতে বেন আলীর পক্ষের আইনজীবী হোসনি বেজি ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে আনীত অভিযোগগুলো অযৌক্তিক বলে উল্লেখ করেন। তিনি দাবি করেন, বেন আলী যে কখনো মাদক রাখতেন না, সে ব্যাপারে বহু প্রত্যক্ষদর্শী আছে। হোসনি বেজি জানান, বিক্রির উদ্দেশ্যে একজন প্রেসিডেন্ট দুই কিলোগ্রামের মতো গাঁজা রাখবেন, তা অবিশ্বাস্য। তা ছাড়া বেন আলীর প্রাসাদে যেসব অস্ত্র পাওয়া গেছে, সেগুলোও কোনো না কোনো বিশ্বনেতার কাছ থেকে উপহার পেয়েছেন তিনি। বিশেষ করে আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলাজিজ বুতেফলিকা ও সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স নায়েফ বেন আবদেল আজিজ এসব অস্ত্র বেন আলীকে উপহার দিয়েছেন।
গত মাসে বেন আলী ও তাঁর স্ত্রী লায়লাকে অর্থ আত্মসাৎ ও ক্ষমতার অপব্যবহারের মামলার ৩৫ বছরের কারাদণ্ড ও চার কোটি ১০ লাখ পাউন্ড জরিমানা করা হয়।
এ ছাড়া তাঁর বিরুদ্ধে হত্যা ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে তদন্ত চলছে। ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্ট ২০ বছর তিউনিসিয়া শাসন করেন।

No comments

Powered by Blogger.