পার্লামেন্টে লোকপাল বিল উত্থাপনে মতৈক্য হয়েছে

একটি জোরালো ও কার্যকর দুর্নীতি দমন আইন ভারতীয় পার্লামেন্টের পরের অধিবেশনে বিল আকারে উত্থাপনের ব্যাপারে দেশটির রাজনৈতিক দলগুলো মতৈক্যে পৌঁছেছে। গত রোববার আইনটি নিয়ে সর্বদলীয় সভায় আলোচনার পর প্রধানমন্ত্রী মনমোহন সিং এ কথা জানান।
দুর্নীতিবিরোধী জোরালো একটি নতুন লোকপাল বিল কেমন হবে—এ নিয়ে সরকার ও সুশীল সমাজের মধ্যে আলোচনায় অচলাবস্থা চলছিল। সম্প্রতি মন্ত্রীসহ ভারতের হোমরাচোমরা ব্যক্তিদের দুর্নীতির কেলেঙ্কারি ফাঁস হওয়ায় এমন একটি আইনের দাবি জোরালো হয়ে ওঠে।
বিশিষ্ট সমাজকর্মী আন্না হাজারের নেতৃত্বাধীন সুশীল সমাজের সদস্যরা এমন একজন শক্তিমান লোকপাল নিয়োগের জন্য চাপ দিচ্ছেন, যিনি জ্যেষ্ঠ বিচারক, সাংসদসহ প্রধানমন্ত্রীর দুর্নীতির অভিযোগ তদন্তের অধিকারী হবেন। কিন্তু প্রধানমন্ত্রী ও জ্যেষ্ঠ বিচারকদের তদন্তের বিষয়টি লোকপালের ক্ষমতার বাইরে রাখতে চাইছে সরকার। তবে জুনের শেষ নাগাদ একটি জোরালো ও কার্যকর জন লোকপাল বিলের খসড়া করার ব্যাপারে অঙ্গীকার করে সরকার।
সভায় মনমোহন সিং বলেন, ‘আমাকে এ কথা অবশ্যই যোগ করতে হবে যে দুর্নীতির সমস্যা মোকাবিলায় একটি ভালো আইন ও জোরালো প্রতিষ্ঠান প্রয়োজন। একার পক্ষে কখনো এর বাস্তবায়ন সম্ভব নয়। তিনি বলেন, লোকপাল যা-ই করুন না কেন, তাঁকে কাজ করতে হবে সংবিধানের বিধানের মধ্যে থেকে।

No comments

Powered by Blogger.