আইপিওর অনুমোদন পেল রংপুর ডেইরি

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে শেয়ার ছেড়ে জনসাধারণের কাছ থেকে মূলধন সংগ্রহের অনুমোদন পেল রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রডাক্টস লিমিটেড।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সভায় গতকাল মঙ্গলবার কোম্পানিটির এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়। পুনর্গঠিত এসইসি কাজ শুরু করার পর এটিই কোনো কোম্পানির আইপিও প্রস্তাব অনুমোদনের প্রথম ঘটনা।
তবে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) শেয়ার ছাড়ার প্রস্তাব নাকচ করে দিয়েছে সংস্থাটি।
এসইসির সভা শেষে সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান সাংবাদিকদের এ দুটি সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, সিডিবিএল শেয়ারবাজারের অবকাঠামো প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি স্বয়ংক্রিয় পদ্ধতিতে লেনদেন-উপযোগী অজড় (ডিমেট) শেয়ার সংরক্ষণের পাশাপাশি স্টক এক্সচেঞ্জের লেনদেন নিষ্পত্তির মতো অত্যন্ত সংবেদনশীল কাজ করে থাকে। এ ধরনের একটি কোম্পানিকে বাজারে আনা হলে ভবিষ্যতে বিভিন্ন পক্ষের মধ্যে স্বার্থের সংঘাত সৃষ্টি হতে পারে, যা নানা প্রশ্নের জন্ম দেবে। এসব বিবেচনা করেই কমিশন কোম্পানির আইপিওর প্রস্তাবে সম্মতি দেয়নি।
রংপুর ডেইরির বর্তমান পরিশোধিত মূলধন ২৩ কোটি ৬৫ লাখ ৮৬ হাজার টাকা, যা ১০ টাকা অভিহিত মূল্যের দুই কোটি ৩৬ লাখ ৫৮ হাজার ৬০০টি শেয়ারে বিভক্ত। নতুন করে কোম্পানিটি আরও এক কোটি ৬৩ লাখ ৪১ হাজার ৪০০ শেয়ার বাজারে ছেড়ে ২৯ কোটি ৪১ লাখ ৪৫ হাজার ২০০ টাকা সংগ্রহ করবে। আট টাকা প্রিমিয়ামসহ কোম্পানির প্রতিটি শেয়ারের প্রস্তাবিত দাম নির্ধারণ করা হয়েছে ১৮ টাকা।
রংপুর ডেইরির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে অ্যালায়েন্স ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড।

No comments

Powered by Blogger.