আজ গ্রাউন্ড জিরোতে যাচ্ছেন ওবামা, বুশ যাবেন না

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আজ বৃহস্পতিবার নিউইয়র্কের গ্রাউন্ড জিরো পরিদর্শন করবেন। মার্কিন বাহিনীর অভিযানে ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর প্রথমবারের মতো গ্রাউন্ড জিরোতে যাচ্ছেন তিনি। ওবামা সেখানে ওয়ান-ইলেভেনের ঘটনায় নিহত ব্যক্তিদের স্বজনদের উদ্দেশে বক্তব্য দেবেন।
এদিকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ওই অনুষ্ঠানে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছেন। ওবামার আমন্ত্রণ সত্ত্বেও বুশ গ্রাউন্ড জিরোতে যাচ্ছেন না। বুশের একজন মুখপাত্র এ কথা জানান।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে ভয়াবহ সন্ত্রাসী হামলার জন্য বিন লাদেনের সংগঠন আল-কায়েদাকে দায়ী করা হয়। ওই হামলায় অন্তত তিন হাজার লোক নিহত হয়। পরে হামলাস্থলের নামকরণ করা হয় গ্রাউন্ড জিরো।
বুশের মুখপাত্র ডেভিড সারজার গত মঙ্গলবার জানান, জর্জ বুশ প্রেসিডেন্ট ওবামার আমন্ত্রণকে স্বাগত জানিয়েছেন। কিন্তু ক্ষমতা ছাড়ার পর কিছুটা আড়ালে থাকার সিদ্ধান্তের কারণেই গ্রাউন্ড জিরোতে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ওই মুখপাত্র আরও জানান, জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী যুদ্ধ জয়ের সাফল্য জর্জ বুশ যুক্তরাষ্ট্রের জনগণের সঙ্গে উপভোগ করছেন।
জর্জ বুশকে গ্রাউন্ড জিরো আমন্ত্রণ জানানো বা আমন্ত্রণ প্রত্যাখ্যান নিয়ে হোয়াইট হাউস থেকে কোনো মন্তব্য করা হয়নি।
টুইন টাওয়ারে হামলার সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন জর্জ বুশ। হামলার পর বিন লাদেন ও তাঁর সংগঠন আল-কায়েদাকে নিশ্চিহ্ন করার ঘোষণা দেন তিনি। একই সঙ্গে বিশ্বজুড়ে সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধ শুরু করেন। গত ১ মে পাকিস্তানে মার্কিন বাহিনীর অভিযানে ওসামা বিন লাদেন নিহত হন।

No comments

Powered by Blogger.