অবশেষে দাড়ি কামানোর সিদ্ধান্ত

২০০১ সালের ১১ সেপ্টেম্বর পেন্টাগন ও টুইন টাওয়ারে আল-কায়েদার সন্ত্রাসী হামলার ঘটনার পর গ্যারি ওয়েডল নামের যুক্তরাষ্ট্রের এক স্কুলশিক্ষক পণ করেছিলেন যে ওসামা বিন লাদেন নিহত বা আটক না হওয়া পর্যন্ত তিনি তাঁর দাড়ি কামাবেন না। স্কুলে একটি বিজ্ঞানের ক্লাসে তিনি এই ঘোষণা দেন।
গত ১০ বছরে তাঁর দাড়ি হয় প্রায় ১৫ ইঞ্চি লম্বা। তিনি যখন বাস্কেট বল খেলতেন, তখন লম্বা দাড়ির কারণে বেশ বেকায়াদায় পড়তেন। তাঁর ছাত্রছাত্রীরা প্রায়ই এ নিয়ে হাসাহাসি করত এবং তাঁর কাছে দাড়ি না কামানোর কারণ জানতে চাইত। দাড়ি রাখার কারণে তাঁকে কিছুটা ওসামার মতোও দেখাত।
গত রোববার মার্কিন অভিযানে ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর অবশেষে গ্যারি ওয়েডল তাঁর দাড়ি কামিয়ে ফেলার সিদ্ধান্ত নেন।
ওয়েডল জানান, ‘আমি যেকোনো ধরনের মৃত্যু এবং ধ্বংসাত্মক কর্মকাণ্ডে খুবই ব্যথিত হই। ১১ সেপ্টেম্বরের ওই ঘটনা আমি ভুলতে চাইনি, ভুলতেও পারিনি।’
ওয়েডল যে বিদ্যালয়ে শিক্ষকতা করেন, তার নাম দি ইফ্রাটা মিডল স্কুল। এটি ওয়াশিংটনের ডগলাস কাউন্টির ওয়েনাটচি শহরে অবস্থিত। গত সোমবার ওই বিদ্যালয় এক বিবৃতিতে ওয়েডলকে তাঁর প্রতিশ্রুতি পালনের জন্য স্বাগত জানিয়েছে। বিবৃতিতে ওয়েডলকে উদ্দেশ করে বলা হয়, ‘১০ বছর ধরে রক্ষা করা আপনার দৃঢ় প্রত্যয় থেকে বিদ্যালয়ের দুই সহস্রাধিক শিক্ষার্থী শিক্ষা নিতে পারবে।

No comments

Powered by Blogger.