আফগানিস্তান থেকে ব্রিটিশ সেনা দ্রুত প্রত্যাহার হতে পারে

আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন নিহত হওয়ায় আফগানিস্তান থেকে ব্রিটিশ সেনা দ্রুত প্রত্যাহার করা হতে পারে বলে আভাস দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ওসামার মৃত্যুকে তিনি আফগানিস্তানে সামরিক অভিযান ‘পরিস্থিতির উন্নতির জন্য সহায়ক’ বলে উল্লেখ করেন। তবে জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, দ্রুত সেনা প্রত্যাহার করা হলে আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে অনেক বেশি শক্তি প্রয়োগ করতে হবে।
বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন বলেন, ‘আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সূচি পরিবর্তন করার প্রয়োজন আছে বলে আমি মনে করি না। তবে ওসামা বিন লাদেনের মৃত্যু আমাদের একটি সুযোগ করে দিয়েছে। আমরা তালেবান গোষ্ঠীকে বলতে চাই, এখন আপনাদের আল-কায়েদা থেকে পৃথক হওয়ার সময় এসেছে। আপনারা অস্ত্র সমর্পণ করুন। আফগানিস্তানের সংবিধান মেনে নিন।’
এর আগে প্রধানমন্ত্রী ক্যামেরন ইঙ্গিত দেন, চলতি বছরে কিছুসংখ্যক ব্রিটিশ সেনাসদস্য আফগানিস্তান থেকে প্রত্যাহার করা হতে পারে। তবে ব্রিটিশ সামরিক বাহিনী এবং সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্যার ডেভিড রিচার্ডস ২০১২ সাল পর্যন্ত আফগানিস্তানে সেনা অবস্থানের পক্ষে কথা বলেন। প্রসঙ্গত, আফগানি-স্তানের হেলমান্দ প্রদেশে ১০ হাজার ব্রিটিশ সেনা রয়েছে।
ব্রিটিশ সেনাবাহিনীর একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সতর্কতা উচ্চারণ করে বলেন, আফগানিস্তান থেকে দ্রুত ব্রিটিশ সেনা প্রত্যাহার করা হলে এ জন্য বড় ধরনের খেসারত দিতে হতে পারে। তাই দ্রুত সেনা প্রত্যাহার করা হলেও তা শুরু হতে হবে আগামী বছরের বসন্ত থেকে।

No comments

Powered by Blogger.