ধারণার চেয়ে দ্রুত বাড়ছে সাগরপৃষ্ঠের উচ্চতা

আগে যা ধারণা করা হয়েছিল, এর চেয়ে দ্রুত বাড়ছে বিশ্বের সাগরপৃষ্ঠের উচ্চতা। উত্তর মেরুর জলবায়ু পরিবর্তন ও গ্রিনল্যান্ডের বরফ গলতে থাকা এর আংশিক কারণ। এতে ২১০০ সাল নাগাদ সাগরপৃষ্ঠের উচ্চতা পাঁচ ফুট ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।
গত মঙ্গলবার প্রকাশিত একটি আন্তর্জাতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। অসলোভিত্তিক আর্কটিক মনিটরিং অ্যান্ড অ্যাসেসমেন্ট প্রোগ্রাম প্রতিবেদনটি প্রকাশ করে।
সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অস্বাভাবিক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে আর্কটিক কাউন্সিলভুক্ত দেশ যুক্তরাষ্ট্র, রাশিয়া, কানাডা, সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে ও আসইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা ১২ মে গ্রিনল্যান্ডে বৈঠকে বসবেন।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সাগরপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে বাংলাদেশ থেকে শুরু করে ফ্লোরিডা পর্যন্ত উপকূলীয় অঞ্চলগুলো ক্ষতিগ্রস্ত হবে।
প্রতিবেদনের তথ্যমতে, পানি বাড়তে থাকায় ২১০০ সালের মধ্যে সাগরপৃষ্ঠের উচ্চতা অন্তত ৫ দশমিক ২ ফুট (১ দশমিক ৬ মিটার) বৃদ্ধি পাবে। প্রতিবেদনে আরও বলা হয়, ছয় বছর (২০১০ সাল পর্যন্ত) ধরে উত্তর মেরু অঞ্চল ছিল সবচেয়ে উষ্ণ। এ সময় ওই অঞ্চলের তাপমাত্রা ২০০০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ছিল।
২০০৭ সালে জাতিসংঘের ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের এক সমীক্ষায় বলা হয়েছিল, ২১০০ সালের মধ্যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১৮ থেকে ৫৯ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

No comments

Powered by Blogger.