বিনোদনের সাফারি পার্ক ও ভীত রাথুরা শালবন by পাভেল পার্থ

ঢাকা বন বিভাগের অধীন গাজীপুরের শ্রীপুর রেঞ্জের পাঁচটি বিটের ভেতর এখনো ক্ষয়িষ্ণু এক শালবন টিকে আছে বড় রাথুরা মৌজায়। রাথুরা বিটের পাঁচ হাজার ৫২৪ দশমিক ১৬ একর বনভূমির ভেতর প্রায় চার হাজার একর এলাকা নিয়ে এক প্রশ্নহীন সাফারি পার্কের কাজ শুরু করেছে বন বিভাগ। ২০১০ সালের বিশ্ব পরিবেশ দিবসের প্রাক্কালে পরিবেশ ও বন প্রতিমন্ত্রী হাছান মাহমুদ দখল ও নিশ্চিহ্নকরণের কবল থেকে ভাওয়াল শালবনকে বাঁচাতে সরকারের এই ‘বঙ্গবন্ধু সাফারি পার্ক’ উদ্যোগের কথা জানান (ডেইলি স্টার, ৪ জুন, ২০১০)। ১৯৮২ সালের স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও ১৯৮৪ সালের ২০ নম্বর সংশোধিত আইন অনুযায়ী বড় রাথুরা মৌজার আদিবাসী ও বাঙালিদের জন্মভূমি অধিগ্রহণ করে সমানে একটির পর একটি অধিগ্রহণ নোটিশ দিয়ে যাচ্ছে প্রশাসন। উচ্ছেদ-আতঙ্ক আর বনভূমিহারা হওয়ার আশঙ্কায় রাথুরা শালবনের আশপাশের বননির্ভর দরিদ্র জনগণ সরকারের এই সাফারি পার্ক পরিকল্পনার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। ২০১১ সালের ৩ মার্চ গাজীপুরের পিরুজালী-বাবুরচালাতে হাজারো মানুষ জান-জবান দিয়ে চিৎকার করে বলেছে, রক্ত দেব, জন্মমাটি দেব না। গাজীপুরের জেলা প্রশাসক স্থানীয় জনগণের আর্তচিৎকারকে গুরুত্ব না দিয়ে বরং বলেছেন, সাফারি পার্ক সরকারের একটি ভালো উদ্যোগ; এটি একটি চমৎকার বিনোদন এলাকা হবে। কিন্তু কিছু লোক আড়িয়ল বিলের মতো একে ‘ইস্যু’ বানাতে চাইছে (দ্য ডেইলি সান, ৪ মার্চ, ২০১১)।
অধিগ্রহণ নোটিশে সাফারি পার্ককে ‘জনস্বার্থ’ হিসেবে উল্লেখ করা হয়েছে। ধরে নিচ্ছি, সরকারের এই প্রতিবেশ ও জনবিচ্ছিন্ন উদ্যোগটি ‘জনস্বার্থে’ নেওয়া হয়েছে। কিন্তু আমাদের প্রশ্ন, নিরীহ জনগণের একমাত্র সম্বল একচিলতে জমি অধিগ্রহণের আগে সরকার কেন স্থানীয় জনগণের মতামত, সম্মতি ও পরামর্শ নিল না? প্রতিবেশ সংরক্ষণ ও ব্যবস্থাপনার এমন কোনো নজির কি দুনিয়ার কোথাও আছে, যেখানে স্থানীয় জনগণকে বাদ রেখে তা সফল হয়েছে? যার জমি অধিগ্রহণ হয়, বংশ থেকে বংশে বয়ে নিয়ে চলা ভূমি থেকে যাকে উচ্ছেদ হতে হয়, একমাত্র সে ছাড়া মাটি হারানোর যাতনা আর কারও পক্ষে তার মতো করে উপলব্ধি করা সম্ভব নয়। কিছুদিন আগে স্থানীয় জনগণের প্রতিরোধের প্রতি সংহতি জানিয়ে সরকার আড়িয়ল বিলে বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়েছে। জনশক্তির প্রতি রাষ্ট্রসংহতির এ অবিস্মরণীয় গাথা বিশ্বদরবারে তুলে না ধরে সরকার আবার রাথুরা শালবনে সাফারি পার্ক নির্মাণ প্রশ্নে নির্দয় ও একরোখা হয়ে উঠেছে। এটি কোনোভাবেই রাষ্ট্রের প্রতিবেশীয় ন্যায়পরায়ণ ও জনগণতান্ত্রিক চেহারা নয়। রাথুরা শালবনে সাফারি পার্ক নির্মাণ বিষয়ে স্থানীয় জনগণের সঙ্গে আলোচনায় বসে ভাওয়াল বন প্রতিবেশ, প্রতিবেশ-রাজনীতি, উন্নয়ন-সংঘাত, জন-অধিগ্রহণ নীতি ও সাফারি পার্কের জনমূল্যায়ন বিষয়ে দেশবাসীর কাছে রাষ্ট্রের অবস্থান দ্রুত স্পষ্ট করা জরুরি। তা না হলে প্রস্তাবিত এ সাফারি পার্ক মৌলভীবাজারের মুরইছড়া ইকোপার্ক, বান্দরবানের চিম্বুক ইকোপার্ক, টাঙ্গাইলের জাতীয় উদ্যান উন্নয়ন প্রকল্প ও আড়িয়ল বিলে বিমানবন্দর প্রকল্পের মতোই জনশক্তির কাছে ব্যর্থ ও বাতিল হতে বাধ্য হবে।
ভাওয়াল গড়ের পুরো শালবনভূমিই জবরদখল ও বেদখল হয়েছে। অরণ্যভূমি থেকে স্থানীয় কোচ, বর্মণ, মান্দি, রাজবংশী ও ক্ষত্রিয় আদিবাসীদের অন্যায়ভাবে উচ্ছেদ করা হয়েছে। শালবনের প্রতিবেশব্যবস্থার কোনো গুরুত্ব না দিয়ে অরণ্য ও আদিবাসীদের উচ্ছেদ করে গড়ে তোলা হয়েছে সেনানিবাস, টাঁকশাল, সমরাস্ত্র কারখানা, আনসার একাডেমি ও নামে-বেনামে একটির পর একটি কলকারখানা। ভাওয়াল শালবনের অন্যতম নদী শালদহকে গলা টিপে হত্যা করা হয়েছে। বননির্ভর জনগণের অংশগ্রহণ ও সম্মতি ছাড়াই ১৯৮২ সালে ঘোষিত হয়েছে ‘ভাওয়াল জাতীয় উদ্যান’। সরকারের দায়িত্ব হলো দখলকৃত ও ভিন্নভাবে ব্যবহূত অরণ্যভূমিকে আবারও অরণ্য-প্রতিবেশে ফিরিয়ে আনা। তা না করে সরকার দরিদ্র জনগণের কৃষিজমি অধিগ্রহণ করে শহরের ধনীদের দম ফেলার জন্য বিনোদন পার্ক করতে মরিয়া হয়েছে। বননির্ভরতার পরম্পরাকে আড়াল করে সাফারি পার্ক নির্মিত হলে স্থানীয় জনগণের সব ধরনের বননির্ভরশীলতা ও প্রবেশাধিকার কঠোরভাবে নিয়ন্ত্রিত হবে। উচ্ছেদ হবে গড় অঞ্চলের ঐতিহাসিক কৃষিধারা। আদিবাসী নারীরা বন থেকে ভেষজ লতাগুল্ম সংগ্রহ করার অধিকার হারাবেন। জ্বালানি সংগ্রহের স্থানীয় ধারা নিশ্চিহ্ন হয়ে এলাকায় তীব্র জ্বালানিসংকট তৈরি হবে। রাথুরা শালবন সাফারি পার্কের ফলে তার নিজস্ব বাস্তুসংস্থানিক বৈশিষ্ট্য আবারও হারাতে বাধ্য হবে। স্থানীয় প্রতিবেশব্যবস্থার শরীর ও স্বাস্থ্যের সুরক্ষা নিশ্চিত না করে জোর করে বাইরে থেকে বন্য প্রাণী এখানে এনে ছাড়লেই ব্যবস্থাপনা বা সংরক্ষণ হবে না। আইনে নিষিদ্ধ থাকলেও এখন পর্যন্ত এই শালবনে সেনাবাহিনী ও বিমানবাহিনীর ফায়ারিং-চর্চা হয়। বোমা ফাটানোর প্রচণ্ড শব্দে আশপাশের মাটির ঘরবাড়ির দেয়াল ফেটে যায়, শঙ্কিত হয়ে পড়ে শিশুরা। সাফারি পার্ক হলেও কি এসব চলবে?
সরকারের পক্ষে এখন পর্যন্ত কেউ রাথুরা শালবনের স্থানীয় অধিবাসীসহ দেশবাসীর কাছে সাফারি পার্কের ধারণাটি ব্যাখ্যা করেনি। বাংলাদেশ বন্য প্রাণী আইন, ২০১০-এর প্রথম অধ্যায়ের প্রারম্ভিক অংশের সংজ্ঞায়নের ৮২ নম্বর সংজ্ঞায় বলা হয়েছে, সাফারি পার্ক অর্থ একটি এলাকা, যা এই আইনের ধারা ২৪ অনুযায়ী সরকারি বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষিত, যেখানে দেশি-বিদেশি বন্য প্রাণীসমূহ ন্যূনতম প্রাকৃতিক পরিবেশে রক্ষিত অবস্থায় থেকে বংশ বৃদ্ধির সুযোগ পাবে, তবে কোনো অবস্থাতেই এটি চিড়িয়াখানার রূপ নিতে পারবে না। পাশাপাশি আইনটির চতুর্থ অধ্যায়ের ১৭.২ নম্বর ধারায় বলা হয়েছে, আইনের উপধারা-১-এর অধীনে ঘোষিত অভয়ারণ্যকে বন্য প্রাণী অভয়ারণ্য, পাখি অভয়ারণ্য, হাতি অভয়ারণ্য বা জলাভূমিনির্ভর প্রাণী অভয়ারণ্য হিসেবে মেরিন প্রটেক্টেড এরিয়া পরিচিত হবে। বননির্ভর জনগোষ্ঠীর প্রথাগত অধিকার অন্য কোনো আইনে স্বীকৃত হলে তা যথারীতি বহাল থাকবে। অরণ্যনির্ভর জনগণের বনবিজ্ঞান ও বনদর্শনকে গুরুত্ব না দিয়ে উন্নয়নের নামে তাদের বারবার উচ্ছেদ করলে হাজারো সাফারি পার্ক করেও কোনোভাবেই অরণ্যজীবনের বিকাশ ও বিস্তার সম্ভব নয়। সবিনয়ে অনুরোধ, রাথুরা শালবনের প্রস্তাবিত সাফারি পার্ক বিষয়ে যত দ্রুত সম্ভব সরকার স্থানীয় জনগণের সঙ্গে আলোচনা উন্মুক্ত করুক। স্থানীয় জনগণের সম্মিলিত শক্তি ও অংশগ্রহণের ভেতর দিয়েই নিশ্চিত হোক ভাওয়াল গড়ের শাল অরণ্যের প্রতিবেশীয় ন্যায়বিচার।
পাভেল পার্থ: গবেষক, প্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণ।
animistbangla@gmail.com

No comments

Powered by Blogger.