চট্টগ্রামে পূর্ণাঙ্গ বন্ড কমিশনারেট স্থাপনের ঘোষণা এনবিআরের

চট্টগ্রামে আবারও পূর্ণাঙ্গ বন্ড কমিশনারেটের কার্যালয় স্থাপনের ঘোষণা দিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নাসির উদ্দিন আহমদ। একইভাবে চট্টগ্রাম কাস্টমস হাউসের আমদানি ও রপ্তানি শাখা একীভূত করার ঘোষণা দেন তিনি।
চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে গতকাল বৃহস্পতিবার এক প্রাক-বাজেট মতবিনিময় সভায় তিনি এই ঘোষণা দেন। চট্টগ্রাম চেম্বার এই মতবিনিময় সভার আয়োজন করে।
সভায় চট্টগ্রাম চেম্বারের সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম সভাপতিত্ব করেন। এতে এনবিআরের সদস্য আবদুল মান্নান পাটোয়ারী ও শাহ আলম খান, বৃহৎ কর দাতা ইউনিটের (মূসক) কমিশনার ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ফিরোজ শাহ আলম, কাস্টম হাউসের কমিশনার (আমদানি) সৈয়দ গোলাম কিবরীয়া, কমিশনার (রপ্তানি) জামাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
এ ছাড়া সভায় বক্তব্য দেন চট্টগ্রাম চেম্বারের জ্যেষ্ঠ সহসভাপতি মাহবুবুল আলম, পরিচালক এম এ ছালাম, সাবেক সভাপতি প্রকৌশলী আলী আহমেদ, বিজিএমইএর প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন প্রমুখ।
গত বছরও চট্টগ্রামে প্রাক-বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান নাসির উদ্দিন আহমদ দ্রুত বন্ড কমিশনারেট কার্যালয় স্থাপনের ঘোষণা দিয়েছিলেন। এ ছাড়া বর্তমান সরকারের দুটি বাজেটেও এই দুটি সিদ্ধান্ত বাস্তবায়নের কথা বলা হয়েছিল।
তবে আগের ঘোষণার বাস্তবায়ন না হওয়ায় মতবিনিময় সভায় ব্যবসায়ী নেতারা ক্ষোভ প্রকাশ করেন। এ সময় এনবিআর চেয়ারম্যান অবশ্য বন্ড কমিশনারেট স্থাপন করতে না পারাকে ‘ব্যর্থতা’ হিসেবে স্বীকার করে নেন।
নাসির উদ্দিন আহমদ বলেন, বর্তমান রাজস্ব আদায় কার্যক্রমকে আরও সেবামুখী করতে ১০৪ জন পরিদর্শক নিয়োগ করা হয়েছে। মূল্য সংযোজন কর (মূসক) আদায়ের পদ্ধতি সহজীকরণ করতে অটোমেশন কার্যক্রম চালু করা হবে বলে তিনি জানান।
সভায় ব্যবসায়ী নেতারা প্রাক জাহাজীকরণ প্রথা (পিএসআই) বাতিলের আবেদন জানালে এ ব্যাপারে এনবিআর চেয়ারম্যান বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আরও দুই বছর পিএসআই পদ্ধতি বহাল থাকবে।
সভায় রাজস্ব বোর্ডের সদস্য আবদুল মান্নান পাটোয়ারী ও শাহ আলম খান, বৃহৎ কর দাতা ইউনিটের (মূসক) কমিশনার ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ফিরোজ শাহ আলম, কাস্টম হাউজের কমিশনার (আমদানি) সৈয়দ গোলাম কিবরীয়া, কমিশনার (রপ্তানি) জামাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় বক্তব্য দেন চেম্বারের জ্যেষ্ঠ সহসভাপতি মাহবুবুল আলম, পরিচালক এম এ ছালাম, চেম্বারের সাবেক সভাপতি প্রকৌশলী আলী আহমেদ, বিজিএমইএর প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন প্রমুখ।
চট্টগ্রাম চেম্বারে মতবিনিময় সভার পরে এনবিআরের চেয়ারম্যান সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে পৃথক পৃথক প্রাক-বাজেট মতবিনিময় সভায় যোগ দেন।

No comments

Powered by Blogger.