ধোনিতে মুগ্ধ আফ্রিদিও

পুরস্কারের বন্যায় ভাসছেন ভারতীয় ক্রিকেটাররা। মহেন্দ্র সিং ধোনির ক্ষেত্রে যোগ হয়েছে প্রশংসার বন্যাও। শচীন টেন্ডুলকার থেকে শুরু করে কপিল দেব ধোনিকে বলছেন ভারতের সর্বকালের সর্বসেরা অধিনায়ক। ধোনির প্রশংসার মিছিলে যোগ দিলেন ভারতের ‘চিরশক্র’ পাকিস্তান ক্রিকেট দলের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক শহীদ আফ্রিদিও। তাঁর কথার সারমর্ম—ভারতের সৌভাগ্য যে তারা ধোনির মতো একজন সুস্থির অধিনায়ক পেয়েছে।
অধিনায়ক ধোনির জন্য কেন ‘ভাগ্যবান’ ভারত, সে ব্যাখ্যাও দিয়েছেন আফ্রিদি, ‘বিচক্ষণতার সঙ্গে দলকে নেতৃত্ব দিয়েছে ধোনি। বিশ্বকাপের ফাইনালে খেলেছে দুর্দান্ত। তার মতো সুস্থির অধিনায়ক পাওয়াটা ভারতের সৌভাগ্যের ব্যাপার।’ ভারতের বিশ্বকাপ সাফল্যের ইতিবাচক প্রভাব এ অঞ্চলের ক্রিকেটেও পড়বে বলে মনে করেন পাকিস্তান অধিনায়ক, ‘তার অসামান্য অবদানে পাওয়া এ সাফল্য ভারত এবং সে দেশের জনগণের জন্য অনেক বড় কিছু। তবে আমি এটাও মনে করি, এশিয়ায় বিশ্বকাপ ট্রফি ফেরাটা এই অঞ্চলের ক্রিকেটকে আরও বেগবান করবে এবং পাকিস্তান-ভারতের দ্বিপক্ষীয় ক্রিকেট সম্পর্ককে স্বাভাবিক করবে।’
বিশ্বকাপ ট্রফির জন্য ভারতকেই যোগ্য দল বলছেন আফ্রিদি, ‘তারা খুব ভালো দল এবং শিরোপা তাদেরই প্রাপ্য ছিল। যে দল আমাদের হারিয়েছে, শিরোপাটা তাদেরই জেতা উচিত।’ শুধু ধোনিতে নয়, পুরো বিশ্বকাপে ভারতীয় দলের মধ্যমণি হয়ে দলকে প্রেরণা দিয়েছেন যিনি, সেই শচীন টেন্ডুলকারেও মুগ্ধ আফ্রিদি, ‘তাঁর রান-ক্ষুধায় আমি বিস্মিত।’
‘ভারতীয়রা খুব সংকীর্ণমনা’—তাঁর এমন মন্তব্য নিয়ে ভারতে যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া, সে সম্পর্কেও বললেন আফ্রিদি। আগেই জানিয়েছেন, অমন মন্তব্য তিনি করেননি। এক সাক্ষাৎকারে আবারও সেটিই বললেন, ‘ভারতীয়দের সম্পর্কে আমার কোনো অভিযোগ নেই। ভারতীয় জনগণ ভালো ক্রিকেটের সমঝদার হওয়ায় সেখানে গিয়ে খেলাটা সব সময়ই উপভোগ করি আমি। আমার বক্তব্যকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।’
‘ভারতীয় গণমাধ্যমের তুলনায় পাকিস্তানের গণমাধ্যম এক শ গুণ ভালো’—এমন মন্তব্য নিয়ে বললেন, ‘ভারতীয় গণমাধ্যমে কিছু লোক দুদেশের সম্পর্কে ফাটল ধরাতে চায় এবং খাটো করে দেখাতে চায় পাকিস্তানিদের। আমি বলেছিলাম একশতম সেঞ্চুরির জন্য আমাদের বিপক্ষে সেমিফাইনালের পরও অপেক্ষা করতে হবে টেন্ডুলকারকে। কিন্তু আমার এই কথাটাকেই ভারতীয় কিছু গণমাধ্যম ভুলভাবে উপস্থাপন করল।’
ইমরানের পরামর্শ: পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান টেস্ট দলেরও দায়িত্ব নিতে বলছেন আফ্রিদিকে। বিশ্বকাপ পরিচালনাকারী পাকিস্তানি আম্পায়ার আলিম দারের সম্মানে আয়োজিত এক অনুষ্ঠানে এ ব্যাপারে যুক্তি দেখিয়েছেন ইমরান, ‘তিন ফরম্যাটের ক্রিকেটে একজনই অধিনায়ক থাকা উচিত। ভারতের বিশ্বকাপ সাফল্যে এটাও একটা কারণ, ধোনি টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই ভারতীয় দলের অধিনায়ক। আফ্রিদিকেও অবশ্যই তিন ফরম্যাটের ক্রিকেটে দলকে নেতৃত্ব দিতে হবে। আমার বিশ্বাস যতক্ষণ না কেউ টেস্ট দলকে নেতৃত্ব দিচ্ছে, সে শীর্ষে উঠতে পারবে না।

No comments

Powered by Blogger.