মিসরে সেপ্টেম্বরে নির্বাচন, মোবারক গৃহবন্দী

মিসরে আগামী সেপ্টেম্বরে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্ষমতাসীন সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ পরিষদ (সুপ্রিম কাউন্সিল) গতকাল সোমবার এ কথা ঘোষণা করে। প্রেসিডেন্ট হোসনি মোবারকের পতনের পর এ নির্বাচনের মধ্য দিয়ে শুরু হবে মিসরবাসীর গণতান্ত্রিক যাত্রা।
এদিকে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোবারক ও তাঁর পরিবার নিজ দেশেই গৃহবন্দী রয়েছে। ওয়েবসাইটে দেশটির সশস্ত্র বাহিনীর সুপ্রিম কাউন্সিল এ কথা জানিয়েছে।
কাউন্সিলের সদস্য মামদু শাহিন গতকাল কায়রোয় এক সংবাদ সম্মেলনে জানান,সেপ্টেম্বরে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি আরও বলেন, পরবর্তী সময়ে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। নির্বাচনের আগে জরুরি অবস্থা প্রত্যাহার করা হবে বলেও তিনি জানান। ১৯৮১ সাল থেকে মিসরে জরুরি অবস্থা জারি রয়েছে।
তীব্র গণ-আন্দোলনের মুখে গত ১১ ফেব্রুয়ারি সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ পরিষদের কাছে ক্ষমতা হস্তান্তর করেন দেশটির ৩১ বছরের প্রেসিডেন্ট হোসনি মোবারক।
কাউন্সিল জানায়, মোবারক ও তাঁর পরিবার নিজ দেশেই গৃহবন্দী রয়েছে। তাঁর সৌদি আরব পালিয়ে যাওয়ার খবরটি ভিত্তিহীন। অন্তর্বর্তীকালীন সামরিক সরকার ফেসবুকে এক বিবৃতিতে জানায়, মোবারককে মিসরেই সপরিবারে গৃহবন্দী রাখা হয়েছে।

No comments

Powered by Blogger.