গাদ্দাফি সরকারে ভাঙন ধরেছে

জাপানের উত্তরাঞ্চলে গতকাল সোমবার আবারও তীব্র ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দেশটির পুরো উত্তরাঞ্চল কেঁপে ওঠে। ভূকম্পনের তীব্রতা ছিল ৬ দশমিক ৫। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ভূকম্পনের পরপরই কর্তৃপক্ষ সুনামি-সতর্কতা জারি করে। পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়।
শীর্ষস্থানীয় এই দুই মার্কিন কর্মকর্তা বলেন, তাঁদের মনে হচ্ছে ত্রিপোলিতে জোট বাহিনীর হামলা, বিদ্রোহীদের তুমুল প্রতিরোধ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত চাপে পড়ে গাদ্দাফি প্রশাসনে চিড় ধরেছে।
এনবিসি টেলিভিশনের মিট দ্য প্রেস অনুষ্ঠানে হিলারি বলেন, ‘তাঁকে (গাদ্দাফিকে) ছেড়ে তাঁর নিজের লোকজন চলে যাচ্ছে বলে অজস্র তথ্য আমাদের হাতে আসছে। আমরাও তাঁদের (গাদ্দাফি অনুগতদের) বলতে চাই, আপনারা কি শেষ পর্যন্ত সমাজচ্যুত হতে চান? আন্তর্জাতিক অপরাধ আদালতেই কি আপনারা আপনাদের শেষ পরিণতি দেখতে চান? আমরা মনে করি সে পরিস্থিতি থেকে বেরিয়ে আসার এবং পরিবর্তনের পক্ষে আসার এখনো সময় আছে।’
অন্যদিকে সিবিএস টেলিভিশনে সম্প্রচারিত ফ্রি দ্য নেশন অনুষ্ঠানে রবার্ট গেটস বলেন, ‘গাদ্দাফি হয়তো দেখতে পাচ্ছেন তাঁর অনুগত বাহিনীর অনেকেই এ সিদ্ধান্তে এসেছেন যে যুদ্ধে জেতার কোনো পথই তাঁদের সামনে খোলা নেই। তাঁর ঘরে ভাঙন শুরু হয়ে গেছে। যেকোনো সংখ্যক লোকজন ইতিমধেই তাঁকে ছেড়ে চলে গিয়ে থাকতে পারে।’
এদিকে লিবিয়া সরকার বলেছে, ঈমান আল ওবায়দি নামের যে নারী গত রোববার সেনাবাহিনীর দ্বারা গণধর্ষণের শিকার হয়েছেন বলে দাবি করেছেন তাঁকে সরকারি হেফাজত থেকে গতকাল সোমবার পরিবারের কাছে তুলে দেওয়া হয়েছে। সরকারের একজন মুখপাত্র বলেছেন, ওই নারীর অভিযোগের পরিপ্রেক্ষিতে এক শীর্ষ কর্মকর্তার ছেলেসহ মোট চারজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মুসা ইব্রাহিম নামের ওই মুখপাত্র বলেন, ঈমান আল ওবায়দি নিজেকে যেভাবে সম্ভ্রান্ত ও সচ্চরিত্রা হিসেবে উপস্থাপন করে অভিযোগ জানিয়েছেন ব্যক্তিগত জীবনে তিনি সে রকম কেউ নন।
মুসা ইব্রাহিমের দাবি, ওই নারী একজন পতিতা। গণধর্ষণের অভিযোগ তোলার পর তাঁকে মেডিকেল পরীক্ষা করানোর নির্দেশ দেওয়া হলে তিনি তা করাতে অস্বীকার করেন।

No comments

Powered by Blogger.