যুক্তরাজ্যে বিক্ষোভে সহিংস ঘটনায় ট্রেড ইউনিয়নের নিন্দা

যুক্তরাজ্যে সরকারি ব্যয় হ্রাস পরিকল্পনার প্রতিবাদে গত রোববার অনুষ্ঠিত বিক্ষোভে অংশ নেওয়া উচ্ছৃঙ্খল ব্যক্তিদের নিন্দা জাানিয়েছে ওই বিক্ষোভের আয়োজক সংস্থা ট্রেড ইউনিয়ন কংগ্রেস (টিইউসি)।
গত রোববার ভোরে সংঘটিত ওই সংঘর্ষে পুলিশসহ কমপক্ষে ৮৪ জন আহত হয়। আটক করা হয় প্রায় দুই শতাধিক ব্যক্তিকে। বিক্ষোভ চলাকালে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্যালয়ে ভাঙচুর চালানো হয়। শুধু লন্ডনেই আড়াই লাখ মানুষ বিক্ষোভে অংশ নেয়। ইরাক যুদ্ধের পর এটিকেই যুক্তরাজ্যের সবচেয়ে বড় বিক্ষোভ হিসেবে মনে করা হচ্ছে। বিক্ষোভকারীদের মধ্য থেকে কিছু উচ্ছৃঙ্খল লোক স্ট্যান্ডার্ড চার্টার্ড ও এইচএসবিসি ব্যাংকের শাখা কার্যালয়ে হামলা চালায়। এ ছাড়া এললয়েডস টিএসবি ও ম্যাকডোনাল্ডসের মতো বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানেও হামলার ঘটনা ঘটে।
ওই বিক্ষোভে বেশ কিছু সংগঠনসহ প্রায় ৬০ লাখ শ্রমিক অংশ নেয়। ফলে ওই কর্মসূচিকে আয়োজক সংস্থা টিইউসির সফলতা হিসেবে মনে করা হলেও সহিংসতা ছড়িয়ে পড়ায় সংস্থাটির নেতারা হতাশ হয়েছেন।
টিইউসির প্রধান ব্রেন্দান বারবার জানান, সহিংসতার ঘটনায় তিনি অনুতপ্ত। তিনি বলেন, ‘বিক্ষোভকারীদের মধ্যে স্বল্পসংখ্যক ব্যক্তি যাঁরা সহিংস কর্মকাণ্ডের সঙ্গে জড়িত আমরা অবশ্যই তাঁদের নিন্দা জানাই। তাঁদের কর্মকাণ্ড কোনোভাবেই আমরা সমর্থন করি না।’
বাজেট ঘাটতি কমাতে কনজারভেটিভ পার্টির নেতৃত্বাধীন জোট সরকার বছরে ৬২০ কোটি পাউন্ড ব্যয় হ্রাসের পরিকল্পনা করেছে। এর আওতায় সরকারি খাতে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা রয়েছে। এর প্রতিবাদে গত শনিবার স্বাস্থ্যকর্মী, অগ্নিনির্বাপণকর্মী, শিক্ষক-শিক্ষিকা ও তাঁদের পরিবারের সদস্যসহ শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে।

No comments

Powered by Blogger.