মুরালিধরনকে নিয়ে অনিশ্চয়তা

বিশ্বকাপটা শেষ পর্যন্ত কার ঘরে যাবে, সেটা জানার জন্য অপেক্ষা করতে হবে আর মাত্র তিনটা ম্যাচ। তবে আজ নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার প্রথম সেমিফাইনালের পর একটা ব্যাপার নিশ্চিত হয়ে যাবে। যদি শ্রীলঙ্কা জিতে যায়, তাহলে আরও একবার উপমহাদেশে আয়োজিত বিশ্বকাপটা থেকে যাবে এ উপমহাদেশেই। আর দুই দলের সাম্প্রতিক ফর্মের বিচারে নিশ্চিতভাবেই এগিয়ে রাখা যায় শ্রীলঙ্কাকে। কোয়ার্টার ফাইনালে দিলশান-থারাঙ্গা যেভাবে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছেন, তাতে এ ভাবনাটাই পাকাপোক্ত হয়েছে ক্রিকেটানুরাগীদের মনে। তবে একটা বিষয় কিছুটা চিন্তায় ফেলে দিয়েছে লঙ্কান শিবিরকে। বোলিং আক্রমণের প্রধান ভরসা মুত্তিয়া মুরালিধরন আজ মাঠে নামতে পারবেন কি না, তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।
বেশ কয়েক দিন ধরেই হাঁটুর ইনজুরিতে ভুগছেন শ্রীলঙ্কার এই স্পিন কিংবদন্তি। চোট সত্ত্বেও গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে মাঠে নেমেছেন। কিন্তু আজ মূল একাদশে তিনি থাকবেন কি না, সে সম্পর্কে এখনো নিশ্চিত করে কিছু জানাননি শ্রীলঙ্কান নির্বাচকেরা। মুরালি পুরোপুরি সুস্থ থাকলে ফাইনালের কথা মাথায় রেখে তাঁকে না খেলানোর কথা চিন্তা করা হবে না বলে জানিয়েছেন লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা। তবে মুরালিকে ছাড়াও শ্রীলঙ্কা স্পিন আক্রমণটা বেশ ভালো মতোই সাজাতে পারবে বলেও মন্তব্য করেছেন তিনি।
কলম্বোর পুরোনো পিচে আজ হয়তো তিনজন স্পিনার নিয়েই মাঠে নামতে দেখা যাবে স্বাগতিক শ্রীলঙ্কাকে। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচটাতে ফাস্ট বোলার নুয়ান কুলাসেকারার পারফরমেন্সের কথা মাথায় রেখে এ০ রণকৌশল হয়তো পরিবর্তনও করতে পারে লঙ্কানরা। অধিনায়ক সাঙ্গাকারা বলেছেন, ‘তিনজন স্পিনার নিয়েই মাঠে নামব কি না, সেটা নিয়ে আমরা আলাপ-আলোচনা করেছি। কুলাসেকারা নিউজিল্যান্ডের বিপক্ষে খুব ভালো বোলিং করেছিল। কাজেই তারও আজ খেলার সম্ভাবনা আছে। তবে এই পিচটা অনেক পুরোনো হওয়ায় এখানে হয়তো পেসারদের চেয়ে স্পিনাররাই অনেক কার্যকরী ভূমিকা পালন করতে পারবে।’

No comments

Powered by Blogger.