প্রাতিষ্ঠানিক আয়কর কমানোর সুপারিশ



করপোরেট ট্যাক্স বা বাণিজ্যিক প্রতিষ্ঠানের আয়কর কমানোর সুপারিশ করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের নেতারা। তাঁরা শেয়ারবাজারের মুনাফার ওপর প্রাতিষ্ঠানিক মূলধনী কর হার কমানোর প্রস্তাব করেছেন।
গতকাল সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত চলমান প্রাক-বাজেট আলোচনায় বিমা খাতের নেতারা এসব দাবি জানান। এতে এনবিআর চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ সভাপতিত্ব করেন।
সমিতির নির্বাহী কমিটির সদস্য পি কে রায় বলেন, ‘বর্তমানে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর করপোরেট ট্যাক্স হিসেবে সাড়ে ৪২ শতাংশ কর আরোপ রয়েছে। বিমা কোম্পানির ক্ষেত্রে যৌক্তিক হারে কমিয়ে তা সাড়ে ৩৭ শতাংশ করা উচিত। জীবন বিমা কোম্পানির ক্ষেত্রে তা ১৫ শতাংশ করা উচিত। এ ছাড়া শেয়ারবাজারের আয় থেকে মূলধনী করও কমানো উচিত।’ কোম্পানির ক্ষেত্রে তা ১০ থেকে কমিয়ে পাঁচ শতাংশ এবং পরিচালকদের ক্ষেত্রে পাঁচ থেকে তিন শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করেন তিনি।
আলোচনা সভায় ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক দাস দেব প্রসাদ, বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গতকালের অপর প্রাক-বাজেট আলোচনায় হালকা প্রকৌশল শিল্পের কাঁচামাল হিসেবে আমদানি করা ‘বেস মেটাল’-এর ওপর শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) প্রত্যাহারের দাবি জানানো হয়। বর্তমানে এই শিল্পের কাঁচামালের ওপর সাত থেকে ১২ শতাংশ হারে আমদানি-শুল্ক আরোপ আছে।
আলোচনা সভায় ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি আবদুর রাজ্জাক, ফার্নিচার মালিক সমিতির সভাপতি আখতারুজ্জামান, হস্তশিল্প উৎপাদন ও রপ্তানিকারক সমিতির সভাপতি গোলাম আহসান প্রমুখ বক্তব্য দেন।
ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির পক্ষ থেকে দেশের অভ্যন্তরে এলপি গ্যাস সিলিন্ডার উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি প্রদান এবং এলপি গ্যাস সিলিন্ডার আমদানি-পর্যায়ে সর্বোচ্চ শুল্ক নির্ধারণেরও সুপারিশ করা হয়।
হস্তশিল্প খাতকে আগামী পাঁচ বছর ৩০ শতাংশ নগদ সহায়তা দেওয়ার সুপারিশ করেছেন হস্তশিল্প উৎপাদন ও রপ্তানিকারক সমিতির সভাপতি গোলাম আহসান। তিনি দেশীয় তৈরি পোশাক (বুটিক শপ) বিক্রির ওপর দেড় শতাংশ মূসক আরোপের প্রস্তাব করেন তিনি।

No comments

Powered by Blogger.