২০১২ সালের নির্বাচনেও জয়ী হব: শাভেজ

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ বলেছেন, তিনি নিশ্চিত যে ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি পরবর্তী আরও ছয় বছরের জন্য দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। গতকাল বৃহস্পতিবার ক্ষমতায় আরোহণের ১২ বছর পূর্তি উপলক্ষে দেশবাসীর উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এ কথা বলেন। ভাষণে শাভেজ তাঁর সামাজিক বিপ্লবকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যও জনগণের প্রতি আহ্বান জানান।
তেলসমৃদ্ধ দেশটির ৫৬ বছর বয়স্ক এই নেতা জনগণের উদ্দেশে বলেন, দেশ চালাতে গিয়ে যদি তাঁর কোনো ভুলত্রুটি হয়, তাহলে তারা যেন নিজগুণে তাঁকে ক্ষমা করে দেন। তাঁর শাসনামলের বিভিন্ন দিক তুলে ধরে শাভেজ বলেন, দারিদ্র্য দূর ও শিক্ষার মানোন্নয়ন ঘটিয়ে তাঁর সরকার প্রথম মেয়াদেই জনগণের মন জয় করতে সক্ষম হয়েছে।
দীর্ঘ ১২ বছর ধরে ক্ষমতায় থাকার পরও শাভেজ সামনে আরও ছয় বছর ক্ষমতায় থাকার ঈঙ্গিত দিয়ে বলেন, ২০১২ সালে যে প্রেসিডেন্ট নির্বাচন হবে তাতেও জয়ের ব্যাপারে তিনি পূর্ণ আশাবাদী। ওই নির্বাচনের প্রচার ইতিমধ্যেই শুরু হয়ে গেছে।
টেলিভিশনে দেওয়া ভাষণে দেশের বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে স্পস্টবাদী এই নেতা বলেন, সাম্প্রতিক বন্যায় যাঁরা বাড়িঘড় হারিয়েছেন, তাঁদের প্রত্যেককে বসতবাড়ি তৈরি করে দেওয়া তাঁর সরকারের জন্য এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ ছাড়া বড় ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করাও তাঁর সরকারের একটি অগ্রাধিকার বিষয়।
২০১২ সালের নির্বাচনে বিরোধী দল কাকে শাভেজের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করাবে তা এখনো নির্ধারণ করেনি। গত বছর সেপ্টেম্বরে অনুষ্ঠিত কংগ্রেস নির্বাচনে বিরোধী পক্ষ প্রায় অর্ধেক ভোট লাভ করে।
ভেনেজুয়েলায় শাভেজ বিরোধীরা অভিযোগ করে আসছেন, শাভেজ তেল বিক্রির টাকা ইচ্ছেমতো খরচ করছেন। অর্থনীতিকে পরিচালিত করছেন ভুল পথে। ফলে দেশে মূল্যস্ফীতি বেড়ে গেছে। এ ছাড়া শাভেজ দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিও সামাল দিতে ব্যর্থ হয়েছেন। তাঁর সময় দেশে খুন-খারাবিও বেড়ে গেছে।
২০০৯ সালে গণভোটের মাধ্যমে শাভেজ দেশের সংবিধান পরিবর্তন করেন। ওই সংবিধানেই তাঁকে পরবর্তী মেয়াদে প্রেসিডেন্ট পদে নির্বাচন করার অধিকার দেওয়া হয়।

No comments

Powered by Blogger.