ফিরবে সেই পুরোনো উত্তাপ

টাইম মেশিনে করে বছর পাঁচেক পেছনে গেলে দেখবেন ম্যানচেস্টার ইউনাইটেড আর আর্সেনালের ম্যাচ মানে অন্যরকম এক উন্মাদনা আর উত্তাপের ছবি। সেটাই হওয়ার কথা। বছর পাঁচেক আগে যে ইংলিশ শিরোপা লড়াইটা ছিল মূলত এই দুই দলের মধ্যেই।
আজ আবার আরেকটা ম্যানইউ-আর্সেনাল লড়াই। অনেকেই হয়তো স্মৃতিচারণা করবেন। স্মৃতিচারী হয়ে পড়েছেন ম্যানইউ কোচ অ্যালেক্স ফার্গুসন নিজেই, ‘পাঁচ-ছয় বছর আগে এই ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ ছিল। কারণ শিরোপা লড়াইটা আমাদের এই দুই দলেই হতো তখন। এখন চেলসি এসেছে। ৫ বছর ধরে শিরোপা লড়াইটা আমাদের আর চেলসির হয়ে গেছে।’
মৌসুমের শেষ দিকের ছবিটা বলা কঠিন, কিন্তু এ পর্যন্ত অন্তত ম্যানইউর প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে রয়েছে আর্সেনাল। কাল চেলসি-টটেনহাম ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ায় ১৬ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ‘গানার’রাই। ১৭ ম্যাচে সমান পয়েন্ট নিয়ে ম্যান সিটি দ্বিতীয় স্থানে। ১৫ ম্যাচ খেলা ম্যানইউর পয়েন্ট ৩১।
মাস খানেক ধরে আর্সেনাল আর ম্যানইউ আবার ভালো খেলছে। চেলসিকে সরিয়ে পাদপ্রদীপের আলোটাও নিয়ে নিয়েছে তারা নিজেদের ওপর। এ কারণেই আজকের আর্সেনাল-ম্যানইউ ম্যাচটির দিকে তাকিয়ে আছে অনেকেই। এ ম্যাচ তাই ফিরিয়ে এনেছে পুরোনো সেই উন্মাদনা, পুরোনো সেই উত্তাপ।
ম্যানইউ ও আর্সেনাল—দুই দলেই সাজ সাজ রব; ঠিক যেন যুদ্ধ পরিস্থিতি! ম্যানইউর ফরাসি ডিফেন্ডার প্যাট্রিস এভরা মনস্তাত্ত্বিক লড়াই জিততে আর্সেনালকে ভেংচি কেটেছেন ট্রেনিং সেন্টার বলে। মনে করিয়ে দিয়েছেন ২০০৫ সালের পর এই বড় ক্লাবটি কিছুই জেতেনি। এভরার ফরাসি সতীর্থ আর্সেনাল মিডফিল্ডার সামির নাসরি ছেড়েছেন হুংকার, ‘আমরা আত্মবিশ্বাসী, এই ম্যাচ থেকে ভালো ফল বের করে আনব আমরা। রোনালদো আর তেভেজ থাকতে এই ক্লাবটি যেমন ছিল, এখন আর তেমন শক্তিশালী নেই।’
রোনালদোর বিদায়ের পর রুনি, নানি, এভরা, ভিদিচ, ফার্ডিনান্ডরা গুছিয়ে এনেছেন ফার্গুসনের ম্যানইউকে। কিন্তু আজ আর্সেনালের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ভিদিচ ও ফার্ডিনান্ডকে না-ও পেতে পারেন ফার্গুসন। দুজনেরই চোট। আর রুনি সেই কবে থেকেই নিজেকে হারিয়ে খুঁজছেন। চোটের ধাক্কা সামলাতে হচ্ছে ওয়েঙ্গারের আর্সেনালকেও। দলের অন্যতম ভরসা অধিনায়ক সেস ফ্যাব্রিগাস তো চোট ছাড়ছেই না।
এর পরও আজ ওল্ড ট্রাফোর্ডে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচই হবে বলে মনে করেন ফার্গুসন, ‘এই দুটি দল এবং তাদের লড়াইয়ের ইতিহাস সব সময়ই ভালো ম্যাচের প্রতিশ্রুতি দেয়। আমার মনে হয়, সোমবারের (আজ) ম্যাচটিও কমবেশি সে রকমই হবে।’ তবে ম্যাচটি ওল্ড ট্রাফোর্ডে বলে একটি ভয়ও আছে আর্সেনালের। ফার্গুসন দায়িত্ব নেওয়ার পর লিগে ম্যানইউর বিপক্ষে আর সব দলের চেয়ে বেশি ম্যাচ জিতলেও ওল্ড ট্রাফোর্ডে ২০০৬ সালের পর আর জেতেনি ‘গানার’রা।

No comments

Powered by Blogger.