শ্রীলঙ্কার এমপিদের জন্য যোগব্যায়াম

চাপমুক্ত থেকে কাজে শতভাগ মনোনিবেশ যাতে করতে পারেন, সে লক্ষ্যে শ্রীলঙ্কার আইনপ্রণেতাদের জন্য কর্মস্থলে যোগব্যায়ামের ব্যবস্থা করা হচ্ছে। পার্লামেন্টের অধিবেশন চলাকালে এমপিদের জন্য যোগব্যায়ামের এ বিশেষ অধিবেশন শুরু হচ্ছে আগামী মাসে।
যোগব্যায়ামের প্রশিক্ষক চামিন ওয়ার্নাকুলা বলেছেন, এমপিরা চাপমুক্ত থেকে যেন কাজ করতে পারেন, সে জন্য যোগব্যায়াম অধিবেশনের আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে এমপিরা শৃঙ্খলা, সদাচরণ ও চাপের মধ্যে কীভাবে নিজেদের নিয়ন্ত্রণ করা যাবে, সে সম্পর্কে জানতে পারবেন। তিনি বলেন, এ লক্ষ্যে এরই মধ্যে প্রচারপত্র ছাড়া হয়েছে। এই প্রচারপত্রের শিরোনাম ‘এমপিদের মন, দেহ ও আত্মার জন্য যোগব্যায়াম’।
যোগব্যায়াম অধিবেশনে এরই মধ্যে ভর্তি হওয়া এমপি সঞ্জিবা পেরেরা বলেছেন, এমপিরা খুব চাপের মধ্যে কাজ করেন। তাই তাঁদের ব্যায়াম করার সুযোগ কম। তিনি বলেন, প্রত্যেক পার্লামেন্ট অধিবেশনের শুরুতে এমপিদের জন্য যোগব্যায়াম অধিবেশন অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে তাঁরা উভয় অধিবেশনের জন্যই একই পোশাক পরতে পারবেন।
শ্রীলঙ্কার পার্লামেন্টে বিভিন্ন বিষয় নিয়ে সরকার ও বিরোধীদলীয় এমপিদের মধ্যে তুমুল বিতর্ক চলছে। এ পরিস্থিতি অব্যাহত থাকলে পার্লামেন্টের অভ্যন্তরীণ পরিবেশ ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এমপিদের মধ্যে ব্যাপক হইচইয়ের কারণে স্পিকার চমল রাজাপক্ষে গত বুধবার পার্লামেন্টের কার্যক্রম বাতিল করে দেন।
বিরোধীদলীয় এমপি রঞ্জন রামানায়েকে অভিযোগ করেছেন, সরকারদলীয় এমপিরা অব্যাহতভাবে তাঁদের হুমকি দিয়ে যাচ্ছেন। তিনি বলেন, ‘আমরা আশা করছি, যোগব্যায়ামের মাধ্যমে সরকারদলীয় এমপিরা অন্তত গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও শৃঙ্খলার বিষয়টি শিখতে পারবেন।’
অবশ্য এমপিদের এই যোগব্যায়াম অধিবেশনের প্রথম ধারণা দিয়েছেন একজন সরকারদলীয় এমপি। মালানি ফনসেকা নামের ওই এমপি বলেন, যোগব্যায়ামের মাধ্যমে এমপিরা তাঁদের শরীরী ভাষা বোঝার ক্ষমতা অর্জন করতে পারলে তাঁদের মনে শান্তভাব চলে আসবে। একই সঙ্গে তাঁরা চাপমুক্ত হয়ে কাজ করতে পারবেন।

No comments

Powered by Blogger.