বিনিয়োগে মার্জিন ঋণের হার আবার ১:১

শেয়ার কেনার ক্ষেত্রে বিনিয়োগকারীদের জন্য মার্জিন ঋণের হার বাড়িয়ে আবারও আগের অবস্থায় ফিরিয়ে এনেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এখন থেকে বিনিয়োগকারীরা ১:১ হারে মার্জিন ঋণ পাবেন। অর্থাত্ ১০০ টাকা বিনিয়োগে সংশ্লিষ্ট মার্চেন্ট ব্যাংক অথবা ব্রোকারেজ হাউস থেকে ১০০ টাকা ঋণ পাবেন বিনিয়োগকারীরা। আজ সোমবার এসইসির বাজার পর্যালোচনা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়, যা আজ থেকেই কার্যকর করা হয়েছে।
এসইসি সূত্রে জানা যায়, বিনিয়োগকারীদের জন্য আগে থেকেই ১:১ মার্জিন ঋণের প্রচলন ছিল। কিন্তু গত ২১ নভেম্বর মার্জিন ঋণের এই হার পরিবর্তন করে ১:১ এর স্থলে ১: দশমিক ৫ করার সিদ্ধান্ত নেয় এসইসি। কিন্তু বিনিয়োগকারীদের দাবির পরিপ্রেক্ষিতে সিদ্ধান্তটি পরিবর্তন করে আগের নিয়মই বহাল রাখল কমিশন।
একটি সূত্র জানায়, শেয়ারবাজারের ব্যাপক দরপতন ঠেকাতেই মার্জিন ঋণের হার আবার আগের অবস্থায় নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।
প্রসঙ্গত, গত বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে বড় ধরনের দরপতন ঘটে। এ ছাড়া গতকাল রোববার ডিএসইর ইতিহাসে সবচেয়ে বড় দরপতন হয়। গতকাল এক দিনেই ডিএসইতে সাধারণ মূল্যসূচক প্রায় ২৮৫ পয়েন্ট বা ৩ দশমিক ৩২ শতাংশ কমে যায়।
এসইসির নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভূঁইয়া সাংবাদিকদের বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে এবং বাজার যাতে নিজস্ব গতিতে চলতে পারে, সে জন্যই আজ মার্জিন ঋণের হারে পরিবর্তন আনা হয়েছে।

No comments

Powered by Blogger.