পশ্চিম আফ্রিকার কেন্দ্রীয় ব্যাংকে বাগবোর লেনদেন বন্ধ

পশ্চিম আফ্রিকার দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকে রাখা আইভরি কোস্টের রাষ্ট্রীয় তহবিল থেকে দেশটির প্রেসিডেন্ট লঅন্ত বাগবোর অর্থ উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে আইভরি কোস্টে নির্বাচনে বিজয়ী ঘোষিত আলাসেন ওয়েতাহাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।
ওয়েস্ট আফ্রিকান ইকোনমিক অ্যান্ড মনিটরি ইউনিয়ন গত বুধবার বলেছে, কেন্দ্রীয় ব্যাংক বলেছে কেবল আইভরি কোস্টের ‘বৈধ সরকারের’ মনোনীত সদস্যরাই তাঁদের রাষ্ট্রীয় তহবিল থেকে অর্থ উত্তোলন করতে পারবেন। কেন্দ্রীয় ব্যাংকের এই সিদ্ধান্তের ফলে ক্ষমতা ছাড়তে বাগবোর ওপর চাপ আরও বাড়ল। কেননা ওই ব্যাংক থেকে অর্থ উত্তোলন করতে না পারলে সেনাবাহিনীসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ভেতন-ভাতা দেওয়া কঠিন হয়ে যাবে। এর আগে গত বুধবার আইভরি কোস্টকে ঋণ-সহায়তা বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয় বিশ্বব্যাংক।
আইভরি কোস্টে গত ২৮ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশেটির স্বাধীন নির্বাচন কমিশন বিরোধী নেতা আলাসেন ওয়েতাহাকে বিজয়ী ঘোষণা করে। একই সঙ্গে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, আফ্রিকান ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রসহ বিশ্ব শক্তিগুলো ওয়েতাহাকে স্বীকৃতি দিয়েছে। কিন্তু ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানিয়ে প্রেসিডেন্ট হিসেবে পুনরায় শপথ নেন বাগবো। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ওয়েতাহাও। এরপর থেকে রাজনৈতিক সহিংসতায় দেশটিতে প্রায় ২০০ লোক নিহত হয়েছে।
জাতিসংঘ আশঙ্কা প্রকাশ করেছে, দেশটিতে আবারও গৃহযুদ্ধ শুরু হয়ে যেতে পারে। এ নিয়ে আন্তর্জাতিক চাপের মুখেও ক্ষমতা না ছাড়তে অনড় বাগবো।

No comments

Powered by Blogger.