সাবেক মন্ত্রী রাজাকে জিজ্ঞাসাবাদ

ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (সিবিআই) কর্মকর্তারা গতকাল শুক্রবার সে দেশের সাবেক টেলিকমমন্ত্রী এ রাজাকে জিজ্ঞাসাবাদ করেছেন। তাঁর বিরুদ্ধে দেশের ইতিহাসে সবচেয়ে বড় দুর্নীতির অভিযোগ রয়েছে।
এদিকে দুর্নীতির অভিযোগ তদন্তের অংশ হিসেবে নয়াদিল্লিতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসের প্রধান আয়োজক সুরেশ কালমাদির বাড়িতে গতকাল তল্লাশি চালিয়েছে সিবিআই। ওই গেমসকে কেন্দ্র করে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে।
সিবিআইয়ের একজন মুখপাত্র গতকাল জানান, নয়াদিল্লিতে সিবিআইয়ের সদর দপ্তরে রাজাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে ওই মুখপাত্র বলেন, ‘দ্বিতীয় প্রজন্মের মোবাইল ফোন লাইসেন্সের বরাদ্দ নিয়ে আমরা তাঁর সঙ্গে কথা বলছি। এই জিজ্ঞাসাবাদ কতক্ষণ চলবে, তা বলা মুশকিল।’ এই লাইসেন্স বরাদ্দে রাজা কয়েকটি কোম্পানিকে অবৈধ সুবিধা দেন বলে অভিযোগ রয়েছে। এর মধ্যে বেশির ভাগ কোম্পানির আবেদন করার যোগ্যতা ছিল না।
সরকারকে বিপুল অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত করে এসব লাইসেন্স কম দামে বিক্রির কেলেঙ্কারির সূত্র ধরে গত মাসে রাজা পদত্যাগ করেন। দেশটির অডিট বিভাগের দাবি, এই লাইসেন্স কম দামে বিক্রি করায় সরকারের অন্তত চার হাজার কোটি ডলার লোকসান হয়েছে। এই অভিযোগ অস্বীকার করে আসছেন রাজা।
সিবিআইয়ের অপর এক মুখপাত্র জানান, পুলিশ রাজধানীর ও পশ্চিমাঞ্চলীয় শহর পুনেতে অবস্থিত কালমাদির বাড়ি ও তাঁর একান্ত সচিব মনোজের বাড়িতে তল্লাশি চালিয়েছে। দিল্লিতে গত অক্টোবরে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে বাজেট নিয়ে ব্যাপক অনিয়ম ও দুুর্নীতির অভিযোগ ওঠে।সিবিআইয়ের ওই মুখপাত্র জানান, তদন্তের কাজে বাধা সৃষ্টির অভিযোগ এনে পুলিশের শীর্ষ কর্মকর্তারা কালমাদিকে চেয়ারম্যানের পদ থেকে বরখাস্ত করতে এ মাসের গোড়ার দিকে সরকারের কাছে লিখিত আবেদন করেন।

No comments

Powered by Blogger.