পাকিস্তান-নিউজিল্যান্ডের ঘুরে দাঁড়ানোর লড়াই

কাল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হতে যাচ্ছে পাকিস্তানের নিউজিল্যান্ড সফর। ২০১০ সালটা একেবারেই ভালো যায়নি দুই দলের। মাঠে বাজে পারফরমেন্স আর মাঠের বাইরের স্পট ফিক্সিং কেলেঙ্কারি, দলীয় কোন্দলের ফলে একেবারে ধ্বংসের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছিল পাকিস্তান ক্রিকেট। খুব একটা ভালো অবস্থানে নেই নিউজিল্যান্ডও। শেষ ১১টি ওয়ানডেতে জয়ের মুখ দেখেনি তারা। বাংলাদেশ আর ভারত সফরে গিয়ে ফিরতে হয়েছে হোয়াইটওয়াশের লজ্জা নিয়ে। সব মিলিয়ে সারা বছরের গ্লানি মুছে নতুন বছরে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়েই একে অপরের মুখোমুখি হবে নিউজিল্যান্ড-পাকিস্তান।
বাংলাদেশ আর ভারতের কাছে ভরাডুবির পর অনেক পরিবর্তন এসেছে নিউজিল্যান্ড ক্রিকেটে। অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরিকে মুক্তি দেওয়া হয়েছে নির্বাচকের দায়িত্ব থেকে। কোচের পদ থেকে অব্যাহতি পেয়েছেন মার্ক গ্রেটব্যাচ। তাঁর জায়গায় নতুন কোচের ভূমিকায় দেখা যাবে জন রাইটকে। তাঁর অধীনে নিউজিল্যান্ডকে যে নতুন চেহারায় দেখা যাবে, সেটার কিছুটা ইঙ্গিত জন রাইট ইতিমধ্যেই দিয়েছেন। নিউজিল্যান্ড দলটাকে নিয়ে একেবারে গোড়া থেকেই শুরু করতে চান সাবেক এই কিউই ওপেনার। তিনি বলেছেন, ‘কখনো কখনো আমরা এ রকম মনে করি যে কোচ একটা জাদুদণ্ড নাড়বেন, আর সবকিছু ঠিকঠাক হয়ে যাবে। কিন্তু আসলে এ রকম কিছু হয় না। আমি সাবেক অস্ট্রেলিয়ান কোচ বব সিম্পসনের কাছে অনেক দিন আগে কিছু জিনিস শিখেছিলাম। তিনি বলেছিলেন, কোচিংয়ের মূলমন্ত্র হলো ব্যাটসম্যানকে আরও বেশি রান করতে আর বোলারদের আরও বেশি উইকেট নিতে সক্ষম করে তোলা।’ শুধু কোচিংয়েই না, নতুনত্ব দেখা যেতে পারে নিউজিল্যান্ড দলের ক্ষেত্রেও। টি-টোয়েন্টি সিরিজেই দেখা যেতে পারে ১৮ বছর বয়সী তরুণ পেসার অ্যাডাম মিলনেকে। তরুণ ক্রিকেটারদের দলে জায়গা না দেওয়ার একটা দুর্নাম আছে নিউজিল্যান্ডের। জন রাইটের হাত ধরে সেই দুর্নামটাও কিছুটা ঘুচতে পারে কিউইদের।
অন্যদিকে মাঠের পারফরমেন্সের থেকেও দলীয় কোন্দল, মাঠের বাইরের কেলেঙ্কারির দিকেই অনেক বেশি নজর রাখতে হচ্ছে পাকিস্তানকে। কোচ ওয়াকার ইউনুস বলেছেন, ‘গত আট ১০ মাসে পকিস্তান ক্রিকেটে অনেক বাজে ঘটনা ঘটেছে। কিন্তু আমরা আর এ ধরনের ঘটনা দেখতে চাই না। আমরা সব বিতর্কমুক্ত সুন্দর ক্রিকেট খেলতে চাই। এ মুহূর্তে আমাদের দলটা খুব ভালো অবস্থায় আছে। তারা নিজেদের সেরাটা দিতে প্রস্তুত।’
৫ ফেব্রুয়ারি ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটার মধ্য দিয়ে শেষ হবে পাকিস্তানের এই নিউজিল্যান্ড সফর। এর মাত্র ১৩ দিন পরেই শুরু হবে বিশ্বকাপ। সেই দিক থেকে ক্রিকেটের সবচেয়ে বড় প্রতিযোগিতামূলক আসরের আগে এটিই হবে তাদের শেষ প্রস্তুতি। আর এখানে ভালো পারফরমেন্স দেখিয়ে কিছুটা আত্মবিশ্বাসও সঞ্চয় করেই বিশ্বকাপে অংশ নিতে চাইবে দুই দলই।

No comments

Powered by Blogger.