আফগানদের পাকিস্তান-বধ

আফগানিস্তান এই পাকিস্তান দলের চেয়ে ভালো, তিন বছরের মধ্যে টেস্ট মর্যাদা পাওয়ার যোগ্য—আগের দিন এ ধরনের মন্তব্য করে চমকেই দিয়েছিলেন রশিদ লতিফ। ‘কাগজে-কলমে’ টুর্নামেন্টে আফগানিস্তান যে পাকিস্তানের এশিয়ান গেমস দলটির চেয়ে ভালো, কোচের মন্তব্য সম্পাদ্যের মতো প্রমাণ করে দিয়েছেন আফগানিস্তানের ক্রিকেটাররা।
কাল প্রথম সেমিফাইনালে পাকিস্তানকে ২২ রানে হারিয়ে আফগানিস্তান উঠে এসেছে ফাইনালে। যেখানে আজ তাদের প্রতিপক্ষ বাংলাদেশ।
প্রথমে ব্যাট করে ২০ ওভারে আফগানরা তুলেছিল ৮ উইকেটে ১২৫ রান। ৭ উইকেটে ১০৩ রান তুলতেই আটকে যায় পাকিস্তান। ১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়েই ক্রিকেট-বিশ্বে দ্রুত এগিয়ে যায় বাংলাদেশ। হোক না এশিয়ান গেমসের টি-টোয়েন্টির অফিসিয়াল ম্যাচ, এই জয় একের পর এক চমক দেখিয়ে চলা আফগানিস্তানের ক্রিকেটকেও এগিয়ে নেবে কয়েক ধাপ।
সে কথাই বলেছেন দলের কোচ লতিফ। পাকিস্তানের সাবেক অধিনায়ক অবশ্য সেমিফাইনালের জয়টি উদ্যাপন করেননি পাকিস্তান তাঁর নিজের দেশ বলে। তবে জানিয়েছেন, সেই উদ্যাপন তিনি তুলে রেখেছেন আজকের ফাইনালটির জন্য। বাংলাদেশ নিশ্চয়ই লতিফের এই সতর্কবার্তা শুনেছে!
যুদ্ধবিধ্বস্ত দেশটি ক্রিকেটের মধ্যে নতুন করে স্বপ্ন দেখার প্রেরণা খুঁজে পাবে বলে মনে করেন দলের অধিনায়ক মোহাম্মদ নবী, ‘এটা আফগানিস্তানের জন্য বিরাট এক জয়।’

No comments

Powered by Blogger.