আফগানিস্তানে আট নিরাপত্তা প্রতিষ্ঠান বিলুপ্ত ঘোষণা

আফগানিস্তানে ব্যক্তিমালিকানাধীন আটটি বিদেশি নিরাপত্তা প্রতিষ্ঠানকে আনুুষ্ঠানিকভাবে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের মুখপাত্র ওয়াহিদ ওমর গতকাল রোববার সাংবাদিকদের এ কথা জানান।
ওয়াহিদ ওমর বলেন, এসব প্রতিষ্ঠান বিলুপ্ত করা ও তাদের অস্ত্র সংগ্রহের কাজ সাফল্যের সঙ্গে চলছে। এ রকম কয়েকটি প্রতিষ্ঠান হলো: এনসিএল, এফএইচআই, হোয়াইট ইগল ও এক্সই (সাবেক ব্ল্যাকওয়াটার)।
গত বছর শপথ নেওয়ার সময় হামিদ কারজাই প্রতিশ্রুতি দিয়েছিলেন, সে দেশে নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর সংখ্যা তিনি কমিয়ে আনবেন। গত আগস্ট মাসে তিনি একটি ডিক্রিতে সই করেন। সেই ডিক্রিতে প্রতিষ্ঠানগুলোকে কাজ গুটিয়ে নেওয়ার জন্য চার মাস সময় দেওয়া হয়।
এদিকে যেসব প্রতিষ্ঠান বিদেশি দূতাবাস ও ব্যবসাপ্রতিষ্ঠানে নিরাপত্তার দায়িত্ব পালন করছে, যেসব প্রতিষ্ঠান এর আওতায় পড়বে না। উল্লেখ্য, আফগানিস্তানে নিবন্ধনকৃত দেশি ও বিদেশি ৫২টি প্রতিষ্ঠান রয়েছে।
আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেমারাই বাশারি বলেন, জাতিসংঘ ও ন্যাটোর আন্তর্জাতিক নিরাপত্তাসহায়তা বাহিনী বা আইএসএএফ তাঁদের এই পরিকল্পনাকে সমর্থন করেছে। বিলুপ্ত ঘোষিত এই প্রতিষ্ঠানগুলোর কর্মচারীদের আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীতে নিয়োগ করা যাবে।

No comments

Powered by Blogger.