ইউরোপ সফরে নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র

ইউরোপ সফরের সময় মার্কিন নাগরিকদের উদ্দেশে ভ্রমণ-সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। গতকাল রোববার এই সতর্কতা জারি করা হয়। কমান্ডো স্টাইলে আল-কায়েদা হামলার আশঙ্কায় তারা এ পদক্ষেপ নিয়েছে।
মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তারা নিশ্চিত করেছেন, বর্তমানে সন্ত্রাসী হামলার ঝুঁকি বৃদ্ধি পাওয়ায় এই ভ্রমণ-সতর্কতা জারি করা হয়েছে। তবে এতে কোনো দেশকে নির্দিষ্ট করে দেওয়া হয়নি বলে এক ব্রিটিশ কর্মকর্তা জানান। একই সঙ্গে ইউরোপ সফর না করার পরামর্শও এতে দেওয়া হয়নি।
তার পরও পর্যটকেরা যদি মনে করেন হামলার ঝুঁকি আছে, তাহলে তাঁরা ইউরোপ সফর বাতিল করতে পারেন।
মার্কিন ও ইউরোপীয় গোয়েন্দারা গত সপ্তাহে জানান, লন্ডনসহ ইউরোপের কয়েকটি গুরুত্বপূর্ণ শহরে ২০০৮ সালে মুম্বাই হামলার মতো কমান্ডো স্টাইলে হামলার ষড়যন্ত্র করেছিল আল-কায়েদা। বিষয়টি গত সপ্তাহে মার্কিন গণমাধ্যমে জানাজানি হয়ে যাওয়ার পর কর্মকর্তারা জানান, ষড়যন্ত্র একেবারে নস্যাৎ করে দেওয়া যায়নি, তবে খুব শিগগির এ ধরনের হামলার আশঙ্কা নেই।
ওই ষড়যন্ত্রের সঙ্গে জড়িত কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি, তবে অনেকের ওপর নজরদারি করা হচ্ছে। সন্দেহভাজনদের মধ্যে আছে কয়েকজন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক এবং আফগান বংশোদ্ভূত জার্মান নাগরিক।
যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী বিভাগের কর্মকর্তারা এর আগে জানান, ওসামা বিন লাদেনসহ আল-কায়েদার অন্য নেতারা এই ষড়যন্ত্রের সঙ্গে জড়িত বলে তাঁরা মনে করছেন। আল-কায়েদা নেতাদের হত্যা করতে পাকিস্তানের আফগান সীমান্তবর্তী এলাকায় সম্প্রতি চালকবিহীন বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র। আদিবাসী ওই এলাকায় গত এক মাসে এ ধরনের ২৫টি হামলা চালানো হয়েছে, যা গত ছয় বছরের মধ্যে সবচেয়ে বেশি।
জঙ্গিদের খোঁজে তল্লাশি জোরদার করতে পাকিস্তান সরকারকে চাপ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন মনে করে, জঙ্গিরা পাকিস্তানের আদিবাসী এবং ওই পাহাড়ি এলাকায় লুকিয়ে আছে।

No comments

Powered by Blogger.