তালেবানের সঙ্গে আলোচনার কথা নিশ্চিত করলেন কারজাই

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই দীর্ঘ নয় বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে তালেবানের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনার কথা নিশ্চিত করেছেন। গত রোববার প্রকাশিত এক সাক্ষাৎকার থেকে এ কথা জানা যায়।
গত সপ্তাহে ওয়াশিংটন পোস্ট-এ প্রকাশিত উভয় পক্ষের উচ্চপর্যায়ের গোপন আলোচনা সম্পর্কে জানতে চাইলে হামিদ কারজাই সিএনএনের সাংবাদিক ল্যারি কিংকে বলেন, ‘আমরা তালেবানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।’ সাক্ষাৎকারে তিনি বলেন, কোনো নির্দিষ্ট ঠিকানায় তালেবানের সঙ্গে সরকারি পর্যায়ে যোগাযোগ না হলেও কিছুদিন ধরে ব্যক্তিগত পর্যায়ে অনানুষ্ঠানিক যোগাযোগ চলছে। এদিকে গতকাল সোমবার তাঁর পুরো সাক্ষাৎকারটি প্রচার করা হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক আফগান ও আরব সূত্রের উদ্ধৃতি দিয়ে গত সপ্তাহে ওয়াশিংটন পোস্ট জানায়, আফগান সরকার এবং পাকিস্তানভিত্তিক আফগান তালেবান গোষ্ঠীর কোয়েটা শুরা মনোনীত প্রতিনিধিরা ও তালেবান নেতা মোল্লা ওমর গোপন এ আলোচনার সঙ্গে জড়িত থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।
রোববার তালেবানের সঙ্গে যুদ্ধ অবসানের লক্ষ্যে গঠিত নতুন শান্তি পরিষদের চেয়ারম্যান হিসেবে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট বোরহানউদ্দিন রাব্বানীকে নির্বাচিত করা হয়।
কারজাই ল্যারি কিংকে বলেন, ‘এখন শান্তি পরিষদ গঠিত হয়েছে। এ আলোচনা চলবে এবং সরকারিভাবেও আলোচনা চলবে।

No comments

Powered by Blogger.