জড়িত কোম্পানির ১০ কোটি ডলার জরিমানা হতে পারে

হাঙ্গেরির পশ্চিমাঞ্চলে রাসায়নিক বর্জ্য ছড়িয়ে পড়ার ঘটনায় সংশ্লিষ্ট কোম্পানিকে ১০ কোটি ২০ লাখ ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে। গতকাল সোমবার দেশটির পরিবেশবিষয়ক প্রতিমন্ত্রী জোলতান ইলেস এ কথা জানান।
এক সপ্তাহ আগে রাজধানী বুদাপেস্টের ১০০ মাইল পশ্চিমে আজকা শহরে এম এ এল হাঙ্গেরিয়ান অ্যালুমিনিয়াম প্রোডাকশন অ্যান্ড ট্রেড কোম্পানির মালিকানাধীন অ্যালুমিনিয়াম উৎপাদন কারখানার বর্জ্য সংরক্ষণাগারের বাঁধ ধসে আশপাশের এলাকায় বিপুল পরিমাণ বিষাক্ত বর্জ্য ছড়িয়ে পড়ে। ওই দুর্ঘটনায় কমপক্ষে সাতজন মারা যায়। অসুস্থ হয়ে পড়ে আরও ১৫০।
জোলতান ইলেস সাংবাদিকদের বলেন, ‘আমরা এখনো জানি না, কোম্পানিটি ওই সংরক্ষণাগারে ধারণক্ষমতার বেশি বর্জ্য রেখেছিল কি না। কিন্তু এমনটি ঘটে থাকলে এটা অবৈধ মজুদ এবং এই কাজ করায় অপরাধ হয়েছে।’
তিনি আরও বলেন, সরকার মনে করে, এই পরিবেশ বিপর্যয়ের সব ধরনের আর্থিক দায় এম এ এল কর্তৃপক্ষ এবং এর পরিচালকদের বহন করা উচিত।
প্রতিমন্ত্রী জানান, হাঙ্গেরির ইতিহাসে সবচেয়ে ভয়াবহ রাসায়নিক দুর্ঘটনা ও পরিবেশ বিপর্যয়ের এই ঘটনায় শুধু পানি ও পরিবেশদূষণজনিত ক্ষতির পরিমাণ সম্ভবত ১০ কোটি ২০ লাখ ডলার। পুলিশ ঘটনার তদন্ত করছে।
ওই কোম্পানির তিন মালিক দীর্ঘদিন ধরেই হাঙ্গেরির শীর্ষ ১০০ ধনী ব্যক্তির তালিকায় নিজেদের অবস্থান ধরে রেখেছেন।

No comments

Powered by Blogger.