জন্ডিস নিয়ে জন্ম নেওয়া শিশুদের অটিজমের ঝুঁকি বেশি

জন্ডিস নিয়ে জন্ম নেওয়া শিশুদের অটিজমে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি। যুক্তরাষ্ট্রে গত সোমবার প্রকাশিত একটি সমীক্ষায় এ তথ্য প্রকাশ করা হয়। সমীক্ষাটি যুক্তরাষ্ট্রের পেডিয়াট্রিকস সাময়িকীতে প্রকাশ করা হয়।
সমীক্ষায় বলা হয়, ১৯৯৪ থেকে ২০০৪ সাল পর্যন্ত ডেনমার্কে জন্ডিস নিয়ে জন্ম নেওয়া নবজাতকদের ৬৭ শতাংশ অটিজমে আক্রান্ত হয়েছে। জন্ডিসের ফলে নবজাতকের রক্তে বিলিরুবিন উৎপাদনের মাত্রা বেড়ে যায়। তাই রক্তে বিলিরুবিনের মাত্রা দীর্ঘস্থায়ী হওয়া শিশুরা অটিজমে আক্রান্ত হতে পারে। তবে জন্ডিস নিয়ে জন্ম নেওয়া ৬০ শতাংশ শিশুই সাধারণত এক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যায়।
সমীক্ষায় আরও বলা হয়, যেসব মায়ের আগে সন্তান রয়েছে, সেসব মায়ের নবজাতক শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এ ছাড়া মার্চ থেকে অক্টোবরের মধ্যে জন্ম নেওয়া শিশুদের অটিজমে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। মা-বাবার প্রথম সন্তান কিংবা এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে নবজাতকের জন্ম হয়েছে, এমন নবজাতকদের ক্ষেত্রে অটিজমে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। ঋতুভেদে সূর্যের আলো কম-বেশি হওয়ায় এমনটা হতে পারে। কেননা সূর্যের আলো জন্ডিস নিরাময়ে সাহায্য করে।

No comments

Powered by Blogger.