সিলভার বাফেলো পুরস্কার পেলেন বিল গেটস

যুক্তরাষ্ট্রের সিলভার বাফেলো পুরস্কার পেয়েছেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা ও ধনকুবের বিল গেটস। তরুণদের জন্য সেবামূলক কাজের পুরস্কার হিসেবে দেশটির সর্বোচ্চ এই বয় স্কাউট পুরস্কার পেয়েছেন তিনি।
মাইক্রোসফট এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন—এই উভয় প্রতিষ্ঠানের মাধ্যমে সাবেক শীর্ষ ধনী ব্যক্তি বিল গেটস তরুণদের জন্য সেবামূলক কাজ করছেন। সিয়াটলে ষাট ও সত্তরের দশকে তিনি স্কাউটের সদস্য ছিলেন। ওই সময় লাইফ স্কাউট পদবিতে ভূষিত হয়েছিলেন তিনি।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিল গেটস বলেন, একজন স্কাউট হতে পারাটা খুবই মধুর স্মৃতি। তিনি বলেন, ‘আমি হাঁটাহাঁটিতে পারদর্শী ছিলাম না। রান্নাবান্নাতেও ভালো ছিলাম না। এগুলো চ্যালেঞ্জই ছিল আমার জন্য।’ তিনি রসিকতা করে বলেন, ‘তবে আমি বাস্কেট খেলা ও ভাস্কর্য তৈরিতে পারদর্শী ছিলাম। এসবে পুরস্কারও পেয়েছি। মাঝেমধ্যে ভাবি, এসব না জানলে কী যে হতো?’
বিল গেটস ছাড়াও এর আগে যাঁরা এই পুরস্কার পেয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন বৈমানিক চার্লস লিন্ডবার্গ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল ও চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক ওয়াল্ট ডিজনি। এ ছাড়া ১৪ জন মার্কিন প্রেসিডেন্টও এ পুরস্কার পেয়েছেন। ১৯২৫ সালে এ পুরস্কারের প্রবর্তন করা হয়।

No comments

Powered by Blogger.