পুরোনো আদলেই জাতীয় লিগ

নিউজিল্যান্ড সিরিজের পর নভেম্বরের শেষ সপ্তাহে জিম্বাবুয়ে দলও আসবে বাংলাদেশে। এরপর তো বিশ্বকাপ। আন্তর্জাতিক ক্রিকেটের এই ব্যস্ততার মধ্যেই আগামী ২৯ সেপ্টেম্বর শুরু হচ্ছে দেশের একমাত্র প্রথম শ্রেণীর ক্রিকেটের আসর জাতীয় ক্রিকেট লিগ। যেহেতু সামনে বিশ্বকাপ ক্রিকেট, জাতীয় লিগের চার দিনের ম্যাচে এবার খেলবেন না জাতীয় দলের ক্রিকেটাররা।
২৯ সেপ্টেম্বর থেকে শুরু প্রথম পর্বে রাজশাহী-সিলেটের ম্যাচটি হবে যশোরের শামসুল হুদা স্টেডিয়ামে। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে খেলবে চট্টগ্রাম ও বরিশাল। রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে মুখোমুখি হবে ঢাকা ও খুলনা। লিগের আদল গতবারের মতোই। প্রথম পর্বে ছয়টি বিভাগীয় দল সিঙ্গেল লিগ ভিত্তিতে সবার সঙ্গে সবাই খেলবে। শীর্ষ চার দল প্রথম পর্বের পয়েন্ট নিয়েই উঠবে দ্বিতীয় পর্বে। সিঙ্গেল লিগ পদ্ধতিতে খেলা হবে এই পর্বেও। দ্বিতীয় পর্বের শীর্ষ দুই দল খেলবে পাঁচ দিনের ফাইনাল। দ্বিতীয় পর্বের সূচি ও ফাইনালের ভেন্যু ঠিক হবে পরে। তবে প্রথম পর্বের সব ম্যাচই হবে নিরপেক্ষ ভেন্যুতে। জাতীয় লিগের ভেন্যু তালিকায় এবার আছে যশোর, বগুড়া, রাজশাহী, সিলেট ও বিকেএসপি।
ফরম্যাট আগের মতো থাকলেও জাতীয় লিগে খেলোয়াড়দের আর্থিক সুবিধায় পরিবর্তন আসছে এবার। চার দিনের ম্যাচের ফি ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে বলে জানিয়েছে বিসিবির টুর্নামেন্ট কমিটি সূত্র। এ ছাড়া দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা এবং যাতায়াত ভাতা ৬৫০ থেকে বাড়িয়ে ৭৫০ টাকা করা হয়েছে। বেড়েছে প্রাইজমানিও। চার দিনের ম্যাচের চ্যাম্পিয়ন দল পাবে ১২ লাখ টাকা, আগেরবার যা ছিল ১০ লাখ। রানার্সআপের প্রাইজমানি ৫ লাখ থেকে বেড়ে হয়েছে ৬ লাখ টাকা। এক দিনের ম্যাচের চ্যাম্পিয়ন দল পাবে ৬ লাখ ও রানার্সআপ ৩ লাখ টাকা (আগে ছিল চ্যাম্পিয়ন ৫ লাখ ও রানার্সআপ ২ লাখ টাকা)।
টাকা-পয়সা বেড়েছে, তবে কাল পর্যন্তও ঠিক হয়নি এবারের জাতীয় লিগের স্পনসর।

No comments

Powered by Blogger.