চিলিতে আটকেপড়া খনি শ্রমিকদের জন্য চাকরির প্রস্তাব

চিলির খনিতে আটকেপড়া ৩৩ শ্রমিকের জন্য দেশটির ২৪টি প্রতিষ্ঠানের পক্ষ থেকে সহস্রাধিক চাকরির প্রস্তাব দেওয়া হয়েছে। গত ৫ আগস্ট রাজধানী সান্তিয়াগোর প্রায় ৭২৫ কিলোমিটার উত্তরে কোপিয়াপো শহরের কাছে সান জোসে খনিতে এক দুর্ঘটনায় খনির প্রধান কূপে তাঁরা আটকা পড়েন। ১৭ দিন পর ২২ আগস্ট তাঁরা প্রথম বাইরের পৃথিবীর সঙ্গে যোগাযোগে সক্ষম হন।
গত মঙ্গলবার একটি চাকরির মেলায় ৩১৭ জন সহকর্মীসহ ওই শ্রমিকদের চাকরির প্রস্তাব দেওয়া হয়। আটক অবস্থা থেকে মুক্তি পাওয়ার পর কী হবে, তা নিয়ে তাঁদের আর ভাবতে হবে না। প্রস্তাবে বলা হয়, খনির কাজে ফিরে যেতে চাইলেও তাঁদের আর ঝুঁকিপূর্ণ খনিতে কাজ করতে হবে না।
এর আগে এত বেশি দিন কোনো শ্রমিককে এভাবে আটক থাকতে হয়নি। কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, শ্রমিকদের উদ্ধারে আরও অনেক সময় লাগবে। উদ্ধারকারীদের খনন করা সরু একটি সুড়ঙ্গ দিয়ে তাঁদের কাছে খাদ্যসামগ্রী, ওষুধপত্র ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র পাঠানো হচ্ছে।
সান জোসে খনিতে আটকেপড়া শ্রমিকদের চাকরির জন্য এক হাজার ১১৮টি চাকরির প্রস্তাব এসেছে। চিলির ড্রিলিং কোম্পানি তেররা সার্ভিসের মানবসম্পদ বিভাগের উপপরিচালক সারা মোরালেস বলেন, ৩৩ জনের একজনও চাকরি ছাড়া থাকবেন না।

No comments

Powered by Blogger.