চীন-জাপান বিরোধ প্রকট হয়ে উঠছে

চীনা এক নাবিককে জাপানে গ্রেপ্তারের ঘটনায় আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী দেশ দুটির মধ্যে বিরোধ প্রকট হয়ে উঠেছে। পূর্ব চীন সাগরের বিরোধপূর্ণ একটি ছোট দ্বীপের জলসীমায় চীনা ওই নাবিককে গ্রেপ্তার করে জাপান।
গ্রেপ্তার হওয়া ওই নাবিকের মুক্তির দাবিতে জাপানের রাষ্ট্রদূতকে পঞ্চমবারের মতো তলব করেছে চীন। এদিকে, গতকাল বুধবার চীনের একটি প্রতিনিধিদলের পূর্বনির্ধারিত জাপান সফর বাতিল করা হয়েছে।
গত ৭ সেপ্টেম্বর ক্যাপ্টেন ঝান ওইজিয়ংয়ের ট্রলারের সঙ্গে জাপান কোস্টগার্ডের দুটি নৌযানের সংঘর্ষ হয়। জাপান বলেছে, চীনের ট্রলারটি পূর্ব চীন সাগরে জনবসতিহীন ওই দ্বীপের কাছে জাপানের দুটি টহল নৌযানকে ইচ্ছাকৃতভাবে সজোরে ধাক্কা দেয়। জাপান সোমবার ১৪ নাবিকসহ নৌযানটি ছেড়ে দিয়েছে।
গত মঙ্গলবার চীনের উপপররাষ্ট্রমন্ত্রী লিউ ঝেনমিন জাপানের রাষ্ট্রদূত ইউকিরো নিওয়াকে ডেকে চীনের ওই ক্যাপ্টেনকে ‘অবৈধভাবে আটক’ করার অভিযোগ করেন। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। ঝেনমিন এ সময় ক্যাপ্টেনকে অবিলম্বে মুক্তি দিয়ে তাঁকে দেশে পাঠানোর দাবি জানান।
ক্যাপ্টেন ঝান ওইজিয়ংয়ের মুক্তির দাবি করে চীন গত সোমবার জাপানের বিরুদ্ধে পারস্পরিক সম্পর্কে ‘কঠিন পরিস্থিতি’ সৃষ্টির অভিযোগ আনে। পূর্ব চীন সাগরে বিরোধপূর্ণ একটি প্রাকৃতিক গ্যাসক্ষেত্র নিয়ে আলোচনার লক্ষ্যে দেশটির একটি প্রতিনিধিদলের পূর্বনির্ধারিত জাপান সফরও বাতিল করা হয়েছে।

No comments

Powered by Blogger.