ফ্রান্সের সিনেটে বোরকা নিষিদ্ধ বিল পাস

ফ্রান্সের সিনেটে গত মঙ্গলবার নারীদের জনসাধারণের চলাচলের স্থানে বোরকা পরা নিষিদ্ধ করার বিল অনুমোদিত হয়েছে। বিতর্কিত এই বিলটির পক্ষে ২৪৬ ও বিপক্ষে মাত্র একটি ভোট পড়ে। বিলটির প্রতিবাদে বিরোধীদলীয় বেশির ভাগ আইনপ্রণেতা ভোট দানে বিরত থাকেন। এখন এই বিলটি আইনে পরিণত করতে অবশ্যই নজরদারি সংস্থা সাংবিধানিক পরিষদের অনুমোদন লাগবে। এর আগে গত জুলাইয়ে বিলটি পার্লামেন্টের নিম্নকক্ষে ব্যাপক ভোটে অনুমোদিত হয়।
পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি মুসলমান রয়েছে ফ্রান্সে। তাদের সংখ্যা প্রায় ৫০ লাখ। এর মধ্যে প্রায় দুই হাজার নারী পর্দা জাতীয় পোশাক ব্যবহার করেন। বোরকার বিরুদ্ধে আইন চালু হলে এসব নারী প্রকাশ্য রাস্তাঘাটে বা অন্য কোনো স্থানে বোরকা ও মুখ ঢাকার মতো কোনো পোশাক পরতে পারবেন না। কোনো নারী এই আইন ভঙ্গ করলে তাঁকে ১৯০ ডলার জরিমানা গুনতে হবে। যেসব পুরুষ জোর করে তাঁর স্ত্রী ও পরিবারের অন্য নারীসদস্যকে বোরকা পরতে বাধ্য করবেন, তাঁকে সর্বোচ্চ ৩৮ হাজার ডলার জরিমানা দিতে হবে। একই সঙ্গে তাঁকে এক বছরের কারাদণ্ডও ভোগ করতে হবে।
এই বিলের বিরোধিতা করা ব্যক্তিরা আশা করছেন সাংবিধানিক পরিষদ হয়তো শেষ পর্যন্ত এতে অনুমোদন দেবে না। অনেক মানবাধিকার কর্মী মনে করেন, এটি ফ্রান্সে ইসলামভীতিকে উসকে দেবে।

No comments

Powered by Blogger.