নেপালে ফের রাজতন্ত্র চাইছে মাওবাদীরা

ক দশকের সশস্ত্র আন্দোলনের মাধ্যমে নেপালের ২৪০ বছরের পুরোনো রাজতন্ত্রকে যে মাওবাদীরা বিদায় করেছিল, তারাই এখন সেই রাজতন্ত্রকে পুনর্বহাল করতে চাইছে। দেশটির প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল গতকাল রোববার এ অভিযোগ করেছেন।
রাজধানী কাঠমান্ডুতে গতকাল এক অনুষ্ঠানে মাধব কুমার নেপাল বলেন, মাওবাদীরা নিজেদের বিপ্লবী বলে দাবি করে। তাদের এ দাবি নিতান্তই হাস্যকর। কারণ মাওবাদীরাই এখন দেশে আবার রাজতন্ত্র ফিরিয়ে আনতে চাইছে। তিনি আরও বলেন, মাওবাদীরা তাদের ক্যাডারদের মাধ্যমে দেশের ক্ষমতা দখল করতে চেয়েছিল। কিন্তু রাজকীয় সেনাবাহিনীর কারণে তাদের সে চেষ্টা ব্যর্থ হয়।
রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টির সভাপতি কামাল থাপার এক মন্তব্যের দুই দিনের মাথায় নেপালের প্রধানমন্ত্রী ওই অভিযোগ করলেন।
কামাল থাপা সম্প্রতি বলেন, কিছুদিন আগে ইউনাইটেড কমিউনিস্ট পার্টি অব নেপালের চেয়ারম্যান প্রচণ্ডের সঙ্গে তার এক বৈঠক হয়েছে। ওই বৈঠকে এই মাওবাদী নেতা দেশে আবার রাজতন্ত্র ফিরিয়ে আনার ব্যাপারে ইতিবাচক মনোভাব প্রকাশ করেন।
কামাল থাপা জানান, প্রচণ্ড তাঁকে বলেছেন, রাজতন্ত্র বিলুপ্ত হওয়ার পর নেপালে বিদেশি হস্তক্ষেপ অনেক বেড়ে গেছে। তাই নেপালকে বিদেশি হস্তক্ষেপের হাত থেকে রক্ষার জন্য দেশে ফের রাজতন্ত্র ফিরিয়ে আনার প্রয়োজনীয়তা অনুভব করছেন তিনি। প্রচণ্ড কোন দেশের হস্তক্ষেপের কথা বলেছেন, সে ব্যাপারে অবশ্য মুখ খোলেননি কামাল থাপা।
এদিকে নেপালের পার্লামেন্ট পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচনে ব্যর্থ হওয়ায় দেশটির রাজনৈতিক সংকট আরও ঘনীভূত হয়েছে।

No comments

Powered by Blogger.