নিলামে লেননের কমোড

একটি পুরোনো কমোডের দাম আর কত হতে পারে! যদি বলি, সাড়ে নয় হাজার পাউন্ড! বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস করুন আর না-ই করুন; এটাই সত্য। বিখ্যাত পপসংগীত দল বিটলসের অন্যতম প্রতিষ্ঠাতা জন লেননের ব্যবহূত একটি কমোড গত শনিবার ইংল্যান্ডের লিভারপুলে নিলামে এই অবিশ্বাস্য দামে বিক্রি হয়েছে।
জন লেনন ১৯৪০ সালে লিভারপুলে জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালে তিনি নিউইয়র্কে খুন হন। ১৯৬৯ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত তিনি দক্ষিণ ইংল্যান্ডের বার্কশায়ারের টিটেনহার্স্ট পার্ক এলাকায় একটি বাড়িতে বসবাস করেছেন।
বাড়িটির সংস্কারকাজ করার সময় একজন নির্মাণশ্রমিক তাঁর পুরোনো কমোডটি বদলে সেখানে একটি নতুন কমোড বসান।
লেনন তাঁকে পুরোনো কমোডটি দেন এবংএকে ফুলের টব হিসেবে ব্যবহার করতে বলেন।
জন হ্যানকক নামের ওই নির্মাণশ্রমিক সাদা ও নীল রঙের চীনামাটির তৈরি কমোডটি নিজের বাড়িতে নিয়ে যান এবং ৪০ বছর ধরে তা সংরক্ষণ করেন। সম্প্রতি তিনি মারা যান। তাঁর জামাতা এই কমোডটি নিলামে বিক্রির জন্য তোলেন।
লিভারপুলে অনুষ্ঠিত ৩৩তম বার্ষিক বিটলস কনভেনশন উপলক্ষে আয়োজিত নিলামে বিটলসের বিভিন্ন স্মারকের সঙ্গে কমোডটি বিক্রি হয়। নিলামের আগে এটির সম্ভাব্য দাম হিসাব করা হয়েছিল ৭৫০ থেকে ১ হাজার পাউন্ড।
নিলামের আয়োজক স্টিফেন বেইলি বলেন, ‘আমরা এ পর্যন্ত বিটলসের যত পণ্য নিলামে তুলেছি তার মধ্যে এটা একেবারেই অপ্রচলিত। কমোডটি এত দামে বিক্রি হবে তা আমরা ভাবিনি।

No comments

Powered by Blogger.