ইন্টারপোলের তালিকায় সাড়ে ৬০০ ভারতীয়

পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের তালিকায় ফেরারি ভারতীয়দের সংখ্যা সাড়ে ৬০০ শর বেশি ছাড়িয়ে গেছে। গত পাঁচ বছরে ৬৫৬ জন ভারতীয় বা ভারতীয় বংশোদ্ভূতদের বিরুদ্ধে সর্বোচ্চ সতর্কতা (রেড অ্যালার্ট) জারি করেছে সংস্থাটি।
ইন্টারপোল কারও বিরুদ্ধে সর্বোচ্চ সতর্কতা জারি করলে সংস্থার সদস্যভুক্ত যেকোনো দেশের পুলিশ বা অভিবাসন কর্তৃপক্ষ ওই ব্যক্তিকে গ্রেপ্তার করতে পারে। এরপর তাঁকে তাঁর নিজের দেশ বা তিনি যে দেশে অপরাধ করেছেন সে দেশের কাছে তুলে দেওয়া হয়।
২০০৫ সালের মে থেকে চলতি বছরের মে পর্যন্ত পাঁচ বছরে মোট ৬৫৬ জন ভারতীয়র বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছে ইন্টারপোল। এর মধ্যে গত বছর সবচেয়ে বেশি ১৫০ জনের বিরুদ্ধে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। এ ছাড়া ২০০৭ সালে ১৩৩ এবং ২০০৬ সালে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয় ১১৯ জনের বিরুদ্ধে।
সাধারণত নিজ দেশের বাইরে কোনো দেশে অপরাধের জন্য রেড অ্যালার্ট জারি করে ইন্টারপোল। এ ক্ষেত্রে ভারতীয়দের বিরুদ্ধে বেশির ভাগ অপরাধের অভিযোগ এসেছে সৌদি আরব, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, ওমান, যুক্তরাষ্ট্র, হংকং, রাশিয়া, বেলারুশ, মিসর, অস্ট্রেলিয়া ও বেলজিয়াম থেকে। আর তাদের অপরাধের মধ্যে আছে অর্থ পাচার, কর ফাঁকি, যৌন হয়রানি, যান চলাচলে বাধা সৃষ্টি, ই-মেইলের মাধ্যমে জালিয়াতি ও যৌতুক দাবি। এর মধ্যে শুধু ২৫ শতাংশ আছে রাস্তায় দ্রুতগতিতে গাড়ি চালানো এবং দুর্ঘটনা।

No comments

Powered by Blogger.