অস্ট্রেলিয়ায় প্রথম আদিবাসী এমপি নির্বাচিত

অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো একজন আদিবাসী এমপি নির্বাচিত হয়েছেন। তাঁর নাম কেন ওয়েট (৫৭)। পশ্চিম অস্ট্রেলিয়ার হাসলাক আসনে লিবারেল পার্টি থেকে নির্বাচন করে তিনি বিজয়ী হয়েছেন। ২১ আগস্ট এই নির্বাচন অনুষ্ঠিত হয়।
নির্বাচিত হওয়ার পর ওয়েট গতকাল শনিবার বলেছেন, অস্ট্রেলিয়ার এখন এগিয়ে যাওয়ার সময়। হাসলাকের বাসিন্দারা এমন একজন ব্যক্তিকে পছন্দ করেছেন, যিনি তাঁদের সবার স্বার্থেরই প্রতিনিধিত্ব করবেন। তিনি আরও বলেন, জাতিগত বিদ্বেষ থেকে উত্তরণের সময় এসেছে। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো অস্ট্রেলিয়াকে কীভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায়।
হাসলাক আসনে ভোট গণনার শেষের দিকে এসে দেখা গেছে, লেবার পার্টির প্রার্থীর চেয়ে ওয়েট অন্তত এক হাজার ভোটে এগিয়ে আছেন। অবশ্য এখনো কিছু ভোট গণনা বাকি আছে। তবে তাঁকেই বিজয়ী ঘোষণা করা হয়েছে।
অস্ট্রেলিয়ার এবারের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন দল লেবার পার্টি ও বিরোধী দল লিবারেল পার্টি কেউ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয়সংখ্যক আসন পায়নি। লিবারেল পার্টি পেয়েছে ৭৩টি ও লেবার পার্টি পেয়েছে ৭২টি আসন। আর স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন চারটি আসনে। সরকার গঠনের জন্য অন্তত ৭৬টি আসন দরকার।

No comments

Powered by Blogger.