৩৩ শ্রমিককে উদ্ধারে বিকল্প সুড়ঙ্গ খনন শুরু হচ্ছে আজ

চিলিতে দুর্ঘটনাকবলিত খনিকূপে আটকেপড়া ৩৩ জন শ্রমিককে উদ্ধারে আজ সোমবার থেকে বিকল্প সুড়ঙ্গপথ খননের কাজ শুরু হচ্ছে। দেশটির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা আগামী ১৮ সেপ্টেম্বর স্বাধীনতা দিবসের আগে আটকেপড়া শ্রমিকদের উদ্ধারে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।
খনিসম্পদমন্ত্রী লরেন্স গোলবোর্ন বলেছেন, শ্রমিকদের উদ্ধারে বিকল্প সুড়ঙ্গ তৈরিসহ বিকল্প প্রস্তাবগুলো বিবেচনা করা হচ্ছে। কর্মকর্তারা বলেছেন, ২৩ দিন আগে খনি দুর্ঘটনায় আটকে পড়া ৩৩ শ্রমিককে পৃথিবীর আলো দেখতে আরও তিন থেকে চার মাস অপেক্ষা করতে হতে পারে।
কর্মকর্তারা গতকাল রোববার দুই ফুট ব্যাসের একটি সুড়ঙ্গ খননের কাজ শুরুর পরিকল্পনা করেন। এতে সময় লাগবে তিন মাস। এই সুড়ঙ্গ দিয়ে একে একে শ্রমিকদের তুলে আনার পরিকল্পনা করা হয়েছে।
৫ আগস্ট চিলির রাজধানী সান্তিয়াগোর প্রায় ৭২৫ কিলোমিটার উত্তরে কোপিয়াপো শহরের কাছে সান জোসে খনিতে ওই দুর্ঘটনা ঘটে। ২৪ দিন আগে দুর্ঘটনা ঘটলেও খনিশ্রমিকদের পাঠানো ৪৫ মিনিটের একটি ভিডিও ফুটেজ প্রকাশের পর ২২ আগস্ট খবরটি প্রথম জানাজানি হয়। উদ্ধারকারীদের পাঠানো ভিডিও ক্যামেরা দিয়ে ধারণ করা ফুটেজে তাঁদের বিজয় চিহ্ন প্রদর্শন ও জাতীয় সংগীত গাইতে দেখা যায়।

No comments

Powered by Blogger.