ইরাকে হামলার মোক্ষম অজুহাত ছিল ৯/১১

ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ বলেছেন, ৯/১১-এর ঘটনাকে আফগানিস্তান ও ইরাকে হামলার মোক্ষম অজুহাত হিসেবে ব্যবহার করা হয়েছে। এ অজুহাতকে জোরালো করার জন্য যুক্তরাষ্ট্র ৯/১১-এর ঘটনায় নিহতের সংখ্যা বাড়িয়ে বলেছে। তিনি বলেছেন, ওই ঘটনায় কত জন মারা গেছে, তার কোনো সঠিক তথ্যপ্রমাণ নেই এবং যুক্তরাষ্ট্র যত লোক নিহত হওয়ার কথা প্রচার করেছে, প্রকৃতপক্ষে তত লোক মারা যায়নি। গত শনিবার তেহরানে একটি সম্মেলনে দেওয়া ভাষণে আহমাদিনেজাদ এ কথা বলেন। ভাষণটি টেলিভিশনে সরাসরি প্রচার করা হয়। ওই ভাষণে জার্মানির নাৎসি বাহিনীর হাতে ৬০ লাখ ইহুদি নিহত হওয়ার তথ্যকে তিনি আবারও ‘জায়নবাদীদের বানানো গল্প’ আখ্যায়িত করেন।
আহমাদিনেজাদ অনেকদিন থেকেই দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ইহুদিনিধন বা ‘হলোকাস্ট’কে পশ্চিমাদের বানানো গল্প বলে দাবি করে আসছেন। তাঁর দাবি, মধ্যপ্রাচ্যে ইহুদিদের স্থায়ীভাবে প্রতিষ্ঠিত করার জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ওই হলোকাস্টের গল্প বানিয়েছে।
গত শনিবার আহমাদিনেজাদ বলেন, ১১ সেপ্টেম্বরের ঘটনাকে যুক্তরাষ্ট্র ইরাক ও আফগানিস্তানে হামলা চালানোর মোক্ষম অজুহাত হিসেবে ব্যবহার করে। তিনি বলেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার ঘটনায় একজন জায়নবাদীও নিহত হয়নি। কারণ, আগের দিনই তাদের কাজে না যাওয়ার জন্য বলে দেওয়া হয়েছিল। তিনি বলেন, তারা (যুক্তরাষ্ট্র) প্রচার করেছে ৯/১১-এর ঘটনায় তিনহাজার লোক নিহত হয়েছে। কিন্তু নিহতদের নাম প্রকাশ করে আজ পর্যন্ত কোনো প্রতিবেদন প্রকাশিত হয়নি।
তিনি বলেন, ইহুদিদের মধ্যপ্রাচ্যে স্থায়ী আস্তানা গড়ার বিষয়টি জায়েজ করতে তারা তথাকথিত হলোকাস্টের গল্প ফেঁদেছিল।
এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মানুচেহর মোত্তাকি বলেছেন, আগামী রমজানের পর প্রেসিডেন্ট আহমাদিনেজাদ লেবানন সফর করবেন। জায়নবাদীদের আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ক্ষেত্রে লেবানন ও সিরিয়ার সঙ্গে সংহতি প্রকাশ করতেই আহমাদিনেজাদ সেখানে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.