মেগরাহিকে নিয়ে মার্কিন প্রতিক্রিয়ার সমালোচনা করলেন কার্ডিনাল

লকারবি বোমা হামলাকারী আবদেল বাসেত আলী আল-মেগরাহিকে নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার সমালোচনা করেছেন স্কটল্যান্ডের রোমান ক্যাথলিক চার্চের নেতা কার্ডিনাল কেইথ ওব্রায়েন। বিবিসির প্রতিনিধিকে দেওয়া এক সাক্ষাৎকারে কার্ডিনাল বলেছেন, স্কটিশ সরকার অন্যায় কিছু করেনি। খবর বিবিসির।
কার্ডিনাল বলেন, গত বছর মানবিক দিক বিবেচনা করে মেগরাহিকে মুক্ত করার ব্যাপারে স্কটিশ সরকারের অধিকার ছিল।
মেগরাহিকে মুক্তির ব্যাপারে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা স্কটল্যান্ডের রাজনীতিবিদদের কাছে ব্যাখ্যা দাবি করেন। কার্ডিনাল বলেন, মন্ত্রীদের পোষা কুকুরের মতো আচরণ করা ঠিক হবে না। তিনি বলেন, স্কটল্যান্ডের সেবার সংস্কৃতি রয়েছে, অন্যদিকে যুক্তরাষ্ট্র প্রতিহিংসার নীতিতে অনড়।
১৯৮৮ সালে লকারবি বোমা হামলায় ২৭০ জনের মৃত্যু হয়। এ ঘটনায় অভিযুক্ত মেগরাহির প্রস্টেট ক্যানসার হলে চিকিৎসকেরা জানান, তিনি আর তিন মাস বাঁচতে পারেন। মানবিক দিক বিবেচনা করে স্কটল্যান্ডের জাস্টিস সেক্রেটারি কেনি ম্যাক আসকিল গত বছরের আগস্ট মাসে মেগরাহিকে মুক্তি দেন। এর এক বছরেও তাঁর মৃত্যু না হওয়ায় মুক্তির সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের ক্ষুব্ধ প্রতিক্রিয়া অব্যাহত রয়েছে।
কার্ডিনাল বলেন, ‘বিশ্বের অর্ধেকের বেশি রাষ্ট্রে ভয়ংকর অপরাধের দায়ে প্রাণঘাতী ইনজেকশন বা ফায়ারিং স্কয়াডে মৃত্যুদণ্ড দেওয়া হয়। আমি বলি যে এটা প্রতিহিংসার সংস্কৃতি।’
কার্ডিনাল বলেন, ‘একটি চোখের বদলে একটি চোখ এবং একটি দাঁতের জন্য একটি দাঁত নেওয়া আমাদের স্কটল্যান্ডের সংস্কৃতি নয়। আমাদের কাছ থেকে যুক্তরাষ্ট্র কিছু শিখুক।’

No comments

Powered by Blogger.