রাজশাহীর কাটাখালীতে ৫০ মেগাওয়াটের নতুন বিদ্যুৎকেন্দ্র হচ্ছে

রাজশাহী শহরের অদূরে কাটাখালীতে সাড়ে ৩০০ কোটি টাকা ব্যয়ে ৫০ মেগাওয়াটের একটি রেন্টাল পাওয়ার প্লান্ট বা ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্র হচ্ছে। চলতি মাসেই নর্দার্ন পাওয়ার সল্যুশন লিমিটেডের নতুন এই বিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।
উদ্যোক্তারা জানান, জার্মান প্রযুক্তিতে স্থাপন করা হচ্ছে এই বিদ্যুৎকেন্দ্র। যেটি থেকে ২০১১ সালের মার্চে সরবরাহ শুরু করা হবে। এর ফলে রাজশাহী, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর কিছু অংশ বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কাটাখালীতে এই বিদ্যুৎ প্রকল্প স্থাপনের লক্ষ্যে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) দরপত্র আহ্বান করে। সর্বনিম্ন দরদাতা হিসেবে এনা গ্রুপের প্রতিষ্ঠান নর্দার্ন পাওয়ার সল্যুশন কাজটি পায়।
এনা গ্রুপের সহকারী মহাব্যবস্থাপক মানিকুজ্জামান খান প্রথম আলোকে জানান, এই বিদ্যুৎ প্রকল্পে জ্বালানি হিসেবে ফার্নেস অয়েল (অপরিশোধিত তেল) ব্যবহার করা হবে। প্রয়োজনীয় যন্ত্রপাতিও কেনা হয়ে গেছে। তিনি আরও জানান, আনুষ্ঠানিকভাবে ভিত্তিপ্রস্তর স্থাপনের সব প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান প্রধান অতিথি হিসেবে প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন রাজশাহীর ছয় সাংসদ যথাক্রমে—ওমর ফারুক চৌধুরী, ফজলে হোসেন বাদশা, মেরাজ মোল্লাহ, আবদুল ওয়াদুদ, এনামুল হক ও শাহরিয়ার আলম।
কোম্পানির চেয়ারম্যান ও রাজশাহী-৪ (বাগমারা) আসনের সাংসদ এনামুল হক প্রথম আলোকে জানান, এই প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজশাহী এলাকায় বিদ্যুতের চাহিদা কমে আসবে। ফলে লোডশেডিংও থাকবে না।

No comments

Powered by Blogger.