তারুণ্যের পতাকা হাতে যুক্তরাষ্ট্রে ব্রাজিল

ব্রাজিলে মেনেজেস-যুগ শুরু হচ্ছে আগামীকাল। নিউইয়র্কে স্বাগতিক যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রীতি ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মানো মেনেজেসের। বিশ্বকাপের পর বিশ্ব ফুটবলের বড় দলগুলোর বেশির ভাগ পালাবদলের মধ্যে হেঁটেছে। সবচেয়ে সাহসী সিদ্ধান্ত বোধ হয় মেনেজেসই নিয়েছেন। বিশ্বকাপের ২৩ জনের মধ্যে মাত্র চারজনকে রেখেছেন তাঁর প্রথম ম্যাচের দলে! ১০ জনই একদমই আনকোরা খেলোয়াড়।
এই তরুণ দলটি নিয়েই যুক্তরাষ্ট্র উড়ে এসেছেন ব্রাজিল কোচ। তরুণদের মধ্যে আছেন লিওঁ মিডফিল্ডার এডারসনও। ২০০৩ সালে এডারসনের নেতৃত্বেই অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। দলে আছেন সান্তোসের পাওলো হেনরিক আর নেইমার। এঁদেরই ভাবা হচ্ছে আগামীর বড় তারকা।
মেনেজেস আভাস দিয়েছেন, নতুন করেই দলটাকে গড়ে তুলবেন। এই তরুণদের হাত ধরেই গড়ে উঠবে ২০১৪ বিশ্বকাপের দল। দেশের মাটিতে বিশ্বকাপ জেতার চাপ সামলাতে পারবে যারা। এডারসন জানিয়েছেন, তাঁরা প্রস্তুত, ‘জাতীয় দলে খেলার জন্য সবাই সব সময়ই প্রস্তুত থাকে। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আমার জন্য ছিল দুর্দান্ত এক অভিজ্ঞতা। আশা করি, আগামী বিশ্বকাপেও সেটি হবে। প্রত্যেক খেলোয়াড়ই তো বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখে। আমাদের স্বপ্নটা আরও অনেক বড়, কারণ পরের বিশ্বকাপ তো ব্রাজিলেই।

No comments

Powered by Blogger.