ইরাককে নেকড়ের মুখে ফেলে ভাগছে যুক্তরাষ্ট্র

ইরাকের সাবেক সাদ্দাম সরকারের পররাষ্ট্রমন্ত্রী তারিক আজিজ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইরাককে নেকড়ের মুখে ঠেলে দিয়ে ভেগে যাচ্ছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি সত্ত্বেও ইরাক থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের ব্যাপারে মন্তব্য করতে গিয়ে কারাবন্দী তারিক আজিজ গার্ডিয়ান পত্রিকাকে এ কথা বলেন। সাত বছর আগে মার্কিন বাহিনীর হাতে আটক হওয়ার পর কোনো সংবাদমাধ্যমকে দেওয়া এটাই তাঁর প্রথম সাক্ষাৎকার।
চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ৩১ আগস্ট ইরাক থেকে কম্ব্যাট ফোর্স প্রত্যাহার করার ঘোষণা দেন।
তারিক আজিজ বলেন, ‘আমরা সবাই যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের শিকার। তারা নানাভাবে আমাদের দেশটাকে ধ্বংস করেছে।’ তিনি আরও বলেন, ভুল করলে তা শোধরাতে হয়। এ কারণে ইরাককে মৃত্যুর দিকে ঠেলে সেখান থেকে যুক্তরাষ্ট্রের চলে আসা উচিত হবে না।’
আজিজ মন্তব্য করেন, ৩০ বছর ধরে সাদ্দাম ইরাককে গড়ে তুলেছিলেন, তা ধ্বংস হয়ে গেছে। ইরাকে ক্ষুধার্ত ও দুস্থ মানুষের সংখ্যা এখন আগের চেয়ে অনেক বেশি। মানুষ কাজ পাচ্ছে না। দিনে ১০০ জন না হলেও জনা দশেক করে মানুষ খুন হচ্ছে।
ওবামার ইরাক থেকে সেনা প্রত্যাহারের ঘোষণার বিষয়ে তিনি বলেন, ‘বারাক ওবামা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর আমি আশান্বিত হয়েছিলাম। ভেবেছিলাম, ওবামা বুশের ভুলগুলো সংশোধন করবেন। কিন্তু ওবামাও ভণ্ড। তিনি এখন নেকড়ের মুখে ইরাককে ফেলে ভেগে যাচ্ছেন।’
ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তারেক আজিজ বলেন, সাদ্দামের প্রতি তাঁর গভীর শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে। তাঁর মতে, ইতিহাসই সাদ্দাম হোসেনকে সত্যের আলোয় তুলে ধরবে।
সাদ্দাম সরকারের পতনের পর তারিক আজিজকে মাকির্ন বাহিনী আটক করে। গত মাসে মার্কিন বাহিনী তাঁকে ইরাকি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। ইতিমধ্যে তাঁর দুটি মামলায় ২১ বছরের কারাদণ্ড হয়েছে।

No comments

Powered by Blogger.