উইকিলিকসের কাছে নথিপত্র চেয়েছে যুক্তরাষ্ট্র

আফগান যুদ্ধ নিয়ে উইকিলিকসের ওয়েবসাইটে মার্কিন সামরিক বাহিনীর ‘গোপন তথ্য’ ফাঁসসংক্রান্ত সব নথিপত্র চেয়েছে যুক্তরাষ্ট্র। ভবিষ্যতে এমন আর কোনো তথ্য ফাঁস না করার জন্য উইকিলিকসের প্রতি আহ্বান জানানো হয়েছে। সংস্থাটি এ ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নেবে বলেও আশা প্রকাশ করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার পেন্টাগনের মুখপাত্র জিওফ মোরেল উইকিলিকসের ব্যাপারে যুক্তরাষ্ট্রের এই অবস্থানের কথা সাংবাদিকদের সামনে তুলে ধরেন। জিওফ মোরেল বলেন, উইকিলিকসের ওয়েবসাইটে প্রকাশিত গোপন তথ্য অনেক বড় ক্ষতির কারণ হতে পারে। এখন উইকিলিকসকেই এ ব্যাপারে পদক্ষেপ নিতে হবে। সংস্থাটিকে গোপন তথ্য ফাঁসসংক্রান্ত নথিপত্রের সব ধরনের প্রকাশনা মার্কিন সরকারকে দিতে হবে। এ ছাড়া সংস্থাটির ওয়েবসাইট, কম্পিউটার ও সব ধরনের রেকর্ড থেকে এসব তথ্য মুছে ফেলতে হবে। তিনি আরও বলেন, ‘এসব তথ্য প্রকাশের ফলে মার্কিন সেনা, বিশ্বে আমাদের মিত্র, আফগানিস্তানের নাগরিক—যারা বিশ্বের স্থিতিশীলতা ও শান্তির জন্য আমাদের সঙ্গে কাজ করছেন, তাঁদের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।
পেন্টাগনের মতে, উইকিলিকসের কাছে মার্কিন সামরিক বাহিনীর গোপন তথ্যের আরও ১৫ হাজার নথিপত্র আছে। এসব নিয়ে তারা শঙ্কিত। এদিকে উইকিলিকসের মুখপাত্র ড্যানিয়েল স্মিট জানান, তাদের হাতে থাকা ১৫ হাজার নথিপত্র পর্যালোচনার জন্য পেন্টাগনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। যাতে ‘সংশোধন’ করে নিরাপদে এসব তথ্য প্রকাশ করা যায়। তবে পেন্টাগন গত বুধবার জানায়, তারা উইকিলিকসের কাছ থেকে এমন কোনো অনুরোধ পায়নি।

No comments

Powered by Blogger.