কাশ্মীরে আকস্মিক বন্যায় ৮৮ জনের মৃত্যু

ভারতশাসিত কাশ্মীরে গত বৃহস্পতিবার রাতে ভারী বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যায় লাদাখ অঞ্চলের লে শহরসহ আশপাশের ১২টি গ্রাম তলিয়ে গেছে। এতে গতকাল শুক্রবার পর্যন্ত ৮৮ জনের মৃত্যুর খবর নিশ্চিত করে সেনাবাহিনী। মৃতের মধ্যে চারজন সেনাও রয়েছেন। নিখোঁজ রয়েছেন অনেকে। আটকে পড়েছেন অন্তত এক হাজার দেশি-বিদেশি পর্যটক।
সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জে এস ব্রারার জানিয়েছেন, তিনটি গ্রাম পুরোপুরি ভেসে গেছে। ছয় হাজার জওয়ান ইতিমধ্যে নেমে পড়েছেন উদ্ধারকাজে। উদ্ধার করা হয়েছে দুর্যোগের মধ্যে আটকে পড়া ৫০ জন সিআরপিএফ জওয়ানকে। এ ছাড়া আরও প্রায় ২০০ জনকে উদ্ধার করে স্থানীয় সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।
জন্মুকাশ্মীরের পুলিশের মহাপরিচালক কুলদীপ খুদা জানান, সেনা, আধা-সেনা এবং পুলিশ যৌথভাবে উদ্ধার ও ত্রাণ সরবরাহের কাজ করছে। উদ্ধারকাজে ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টারও। তবে বৈরী আবহাওয়ার কারণে উদ্ধারকাজে ব্যাঘাত ঘটছে।
জানা গেছে, লে’র সঙ্গে দেশের অন্যান্য অঞ্চলের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভেঙে গেছে কার্গিলের একটি ব্রিজ। মানালি-লে জাতীয় সড়কে প্রচণ্ড ধস নামায় লে’র সঙ্গে মানালির যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
বন্যায় হাসপাতাল, সেনাছাউনি, সিআরপিএফ, বিএসএফ ও ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ (আইটিবিপি) ক্যাম্প, পলিটেকনিক কলেজ ও বিএসএনএলের সদর দপ্তরসহ অনেক প্রতিষ্ঠান পানিতে তলিয়ে গেছে। বন্ধ হয়ে গেছে লে বিমানবন্দর।
লে শহর সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৫২৪ মিটার উঁচুতে এবং কাশ্মীরের রাজধানী শ্রীনগর থেকে ৪২৪ কিলোমিটার দূরে পাহাড়ের ওপর অবস্থিত।

No comments

Powered by Blogger.