স্পেনের ‘ক্লাব বনাম দেশ’ বিতর্ক আবার

বলকে ভয় পেলেন নাকি মেসি!
এশিয়া সফরে থাকা বার্সেলোনার আর্জেন্টাইন তারকা,
গতকাল বেইজিংয়ের অনুশীলনে
ক্লাব বনাম জাতীয় দল—পুরোনো বিভাজন আবারও স্পষ্ট হলো স্পেনে। স্পেনের কোচ ভিসেন্তে দেল বস্কের একটা সিদ্ধান্তে ক্ষুব্ধ বার্সেলোনা। ১১ আগস্ট মেক্সিকোর বিপক্ষে স্পেনের প্রীতি ম্যাচ। ওই ম্যাচের জন্য বার্সেলোনার সাত খেলোয়াড়কে দলে রেখেছেন দেল বস্ক। এর তিন দিন পর স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগ। সুদূর মেক্সিকোতে ওই ম্যাচ খেলে দীর্ঘ বিমানভ্রমণের ধকল সামলে বার্সার খেলোয়াড়দের সুপার কাপের জন্য পুরো প্রস্তুত না হতে পারাটাই স্বাভাবিক।
নিজেদের চেয়ে খেলোয়াড়দের প্রয়োজনটাকেই বড় করে দেখিয়ে বার্সার ক্রীড়া পরিচালক আনদোনি জুবিজারেতা বলেছেন, ‘এটা বিরল নেতিবাচক উদাহরণ।’লিগ আর কিংস কাপ—এই দুই চ্যাম্পিয়নকে নিয়ে হয় স্প্যানিশ সুপার কাপ। দুই লেগের এই প্রতিযোগিতা দিয়েই প্রথা অনুযায়ী শুরু হয় নতুন মৌসুম। গতবারের লিগ চ্যাম্পিয়ন বার্সেলোনার প্রতিপক্ষ কিংস কাপ চ্যাম্পিয়ন সেভিয়া। ১৪ তারিখ প্রথম লেগ। এর তিন দিন আগে মেক্সিকোর সঙ্গে স্পেনের ওই প্রীতি ম্যাচ। এ বিষয়টি মাথায় রেখে স্পেনের দল ঘোষণা করা উচিত ছিল বলে মনে করে বার্সা।
ক্লাবের ওয়েবসাইটে জুবিজারেতা বলেছেন, ‘এটা ইতিহাসের প্রথম ঘটনা, যেখানে ছুটিতে থাকা খেলোয়াড়দের ডেকে পাঠানো হচ্ছে। মানছি, বার্সার খেলোয়াড়েরা এখন গুরুত্বপূর্ণ, কারণ তারা বিশ্বকাপ জিতেছে। কিন্তু জাতীয় দলের ট্রেনিং ক্যাম্পে ওরা কোন অবস্থায় যাচ্ছে, সেটিও বিবেচনা করা উচিত।’
দেল বস্ক যে সুপার কাপের সূচি জানেন না, এমনও নয়। কিন্তু তাঁর কাছে মনে হয়েছে, বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পরের ম্যাচটিতেই দলের শীর্ষ খেলোয়াড়দের না রাখার কোনো যুক্তি হয় না। সত্যি বলতে কি, স্পেনের প্রথম একাদশের সাত খেলোয়াড়ই বার্সেলোনার। এখন ক্লাবের চাহিদাকে প্রাধান্য দিতে গেলে স্পেন দলটার চেহারাই তো পাল্টে দিতে হয়। দেল বস্ক অবশ্য এও জানিয়েছেন, দল ঘোষণার আগে বার্সার পক্ষ থেকে তাঁর বা ফেডারেশনের সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি। তা ছাড়া আগামী মাস থেকেই শুরু হয়ে যাচ্ছে ইউরোর বাছাইপর্ব। কোচকে সেই হিসাবটাও মাথায় রাখতে হচ্ছে।

No comments

Powered by Blogger.