দিল্লি গেমস নিয়ে কেলেঙ্কারি

চীনের কাছে ভারত মুখ দেখাবে কী করে! যে চীনের সঙ্গে ভারতের সবকিছু নিয়ে প্রতিযোগিতা; একটা গেমস আয়োজন করতে গিয়ে নাভিশ্বাস উঠে যাচ্ছে তাদের। বেইজিং অলিম্পিক নিয়ে সবার মুখে এখনো প্রশংসা। আর কমনওয়েলথ গেমস আয়োজন করতে গিয়ে একেবারে লেজেগোবরে অবস্থা দিল্লির।
কমনওয়েলথ গেমসের সর্বশেষ কেলেঙ্কারি—দুর্নীতির দায়ে পদত্যাগ করেছেন গেমস আয়োজক কমিটির কোষাধ্যক্ষ অনিল খান্না। খান্নার বিরুদ্ধে সংবাদমাধ্যমের অভিযোগ, স্বজনপ্রীতি করে ছেলেকে টেনিস টার্ফ বসানোর ঠিকাদারি পাইয়ে দিয়েছিলেন।
এর আগে গত পরশু এক দিনে আয়োজক কমিটির তিন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে আর্থিক অনিয়মের দায়ে। সরকারের দুর্নীতিবিরোধী সংস্থার কর্মকর্তারা বলছেন, তাঁরা এরই মধ্যে গেমসের অন্তত ১৬টি প্রকল্পে আর্থিক অনিয়ম খুঁজে পেয়েছেন।
দুর্নীতির এই জাল তো আছেই, দিল্লি কমনওয়েলথ গেমস আরও অনেক জালে জড়িয়ে পড়ছে। এর আগে দুবার এশিয়ান গেমস আয়োজন করলেও কমনওয়েলথ গেমস এই প্রথম আয়োজন করতে যাচ্ছে ভারত।
ভারতের অর্থনীতি যেমন শক্তিশালী বা যে সাংগঠনিক দক্ষতা আছে, তাতে পরীক্ষাটা সহজেই পার হয়ে যাওয়ার কথা। কিন্তু কাজের বেলায় দেখা যাচ্ছে বিস্তর সমস্যা। ভেন্যুগুলোর নির্মাণ বা সংস্কারকাজের অগ্রগতি নিয়ে প্রশ্ন উঠছে। প্রশ্ন উঠছে নিরাপত্তাব্যবস্থা নিয়ে।
কিছুদিন ধরে ভারতীয় পত্রিকাগুলো এবং সে দেশের টেলিভিশনগুলো গেমস আয়োজন নিয়ে নানা শঙ্কা প্রকাশ করছে। বাইচুং ভুটিয়ার মতো অনেক ক্রীড়াবিদ বলছেন, ভারতের জন্য এই গেমস একটা লজ্জার নাম হয়ে যেতে পারে।
তার পরও ভেঙে পড়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন না আয়োজক কমিটির কর্তারা। আয়োজক কমিটির ভাইস চেয়ারম্যান রণধীর সিং বলছেন, ‘অবশ্যই এটা খুব ভালো পরিস্থিতি নয়, তবে নিয়ন্ত্রণযোগ্য। আমরা অতিরিক্ত কাজ করে যাচ্ছি

No comments

Powered by Blogger.