দ্রগবা না পারলেও পেরেছে চেলসি

মানুষের সব চাওয়াই কি পূরণ হয়? দিদিয়ের দ্রগবা চেয়েছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগে হ্যাটট্রিকের হ্যাটট্রিক করতে, প্রিমিয়ার লিগ যে ঘটনা দেখেছিল ৬৪ বছর আগে। হ্যাটট্রিক দূরের কথা, পরশু গোলেরই দেখা পেলেন না।
তবে দ্রগবা না পারলে কী হবে? চেলসি ঠিকই দুর্দমনীয় গতিতে এগিয়ে চলছে। লিগের প্রথম ম্যাচে ওয়েস্ট ব্রমউইচকে ৬-০ গোলে হারানোর পর পরশু একই ব্যবধানে হারাল তারা উইগান অ্যাথলেটিককে।
কার্লো আনচেলত্তির চেলসি যেন ইংলিশ প্রিমিয়ার লিগে গোলের বন্যাই বইয়ে দেওয়ার মিশন নিয়ে নেমেছে। এই নিয়ে সর্বশেষ তিন ম্যাচে ২০ গোল হলো তাদের। গত মৌসুমের শেষ ম্যাচে এই উইগানের বিপক্ষেই ৮-০ গোলে জিতেছিল ‘ব্লু’রা। আর এবার প্রথম দুই ম্যাচে পেল ১২ গোল।
গোল করায় যতটাই উদার চেলসি, গোল খাওয়ার দিক দিয়ে ঠিক ততটাই কৃপণ। ইংলিশ প্রিমিয়ার লিগে তারা গোল খায়নি টানা ৫০০ মিনিট। দেখা যাক সময়টাকে আর কত দূর নিয়ে যেতে পারেন আনচেলত্তির ‘নীল’ সৈনিকেরা।
দ্রগবা গোল পাননি, তবে গোল পেয়েছেন তাঁর স্বদেশি সতীর্থ সলোমন কালু। কালুর জোড়া গোলের উত্স ছিলেন আবার দ্রগবাই। গোলের হ্যাটট্রিক করতে না পারলেও গোল করানোয় দ্রগবা ঠিকই হ্যাটট্রিক করেছেন পরশু। জোড়া গোল করেছেন দিন কয়েক আগে ফ্রান্স জাতীয় দলে ১৮ ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া আনেলকা। ৪৮ মিনিটে তাঁর প্রথম গোলটি এসেছে দ্রগবার সহযোগিতায়।
উইগানের জালে চেলসির গোল-বন্যার শুরুটা হয় ৩৪ মিনিটে। প্রথম ম্যাচে ব্ল্যাকপুলের কাছে ০-৪ গোলের পরাজয়ের পর নিজেদের মাঠে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ছিল উইগানের। ৩৩ মিনিট পর্যন্ত চেলসিকে আটকেও রেখেছিল। কিন্তু ৩৪ মিনিটে উইগানের প্রতিরোধ ভেঙে দেন ফ্লোরেন্ত মালুদা। এ মৌসুমেই লিভারপুল থেকে চেলসিতে নাম লেখানো ইয়সি বেনায়ুন করেন দলের ষষ্ঠ গোল।
তবে চেলসি এত এত গোল পাওয়ার পরও দিদিয়ের দ্রগবার কাছে মনে হয়েছে লিগ শিরোপা ধরে রাখাটা অত সহজ হবে না, ‘সামনে কঠিন পথ। লিগ জয়টা খুব সহজ হবে না। এ ম্যাচে আমরা ৬ গোল করেছি। তবে প্রথমার্ধে ভুগতে হয়েছে।’ মৌসুমের শুরুটা স্বপ্নের মতো হয়েছে দেখে খুশিই কোচ আনচেলত্তি, ‘শুরুটা ভালোভাবে করা গুরুত্বপূর্ণ। এই ধারাটা বজায় রাখতে হবে।’
পরশু ব্ল্যাকপুলকে গোলে ভাসিয়েছে আর্সেনাল। লিভারপুলের সঙ্গে ড্র দিয়ে লিগ শুরু করা আর্সেনালকে ৬-০ গোলের বড় জয় এনে দিয়েছেন আসলে ইংলিশ উইঙ্গার থিও ওয়ালকট। ফ্যাবিও ক্যাপেলোর বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার জবাব দিলেন হ্যাটট্রিক করে। আর্সেনালের বাকি গোল তিনটি করেছেন আরশাভিন, দিয়াবি আর চামাক।
মৌসুম শুরুর আগেই বলেছিলেন, ওয়ালকট বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার জবাব মাঠেই দেবেন। তাঁর কথা সত্যি হতে চলেছে দেখে খুব খুশি ওয়েঙ্গার। ওয়ালকটকে ‘বিদ্যুত্গতি’র মনে হয়েছে তাঁর কাছে, ‘আগের চেয়ে ও এখন আরও বেশি ইলেকট্রিক। ও আগের চেয়ে এখন আরও বেশি তীক্ষ। আগের চেয়ে অনেক বেশি পরিণতও হয়েছে সে।’

No comments

Powered by Blogger.