শান্তিচুক্তি দুষ্কর, তবে সম্ভব: নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মধ্যপ্রাচ্য শান্তিচুক্তি ‘দুষ্কর তবে সম্ভব’। তিনি বলেছেন, ইসরায়েলের প্রধান প্রধান স্বার্থ সংরক্ষিত হলেই ফিলিস্তিনিদের সঙ্গে শান্তিচুক্তি হতে পারে, অন্যথায় নয়। গতকাল রোববার সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠক শুরু হওয়ার আগে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, চুক্তি সম্পাদনের বিষয়ে তাঁর সন্দেহ আছে। তবে তিনি মনে করেন, ইসরায়েলের প্রধানতম স্বার্থ সংরক্ষণ নিশ্চিত করা গেলে চুক্তি পর্যন্ত পৌঁছানো একেবারে অসম্ভব হবে না। তিনি আরও বলেন, ইসরায়েলের নিরাপত্তাব্যবস্থা সুরক্ষিত করলে এবং ফিলিস্তিন ইসরায়েলকে সার্বভৌম ইহুদি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলে তাঁরা চুক্তি সম্পাদনে সহযোগিতা করবেন। একই সঙ্গে যেকোনো ধরনের চুক্তিকে অবশ্যই সংঘাতের অবসান হিসেবে বিবেচনা করতে হবে।
গত শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা পুনরায় শুরু করার ঘোষণা দেওয়ার পর প্রথমবারের মতো নেতানিয়াহু এ কথা বলেন।
উল্লেখ্য, আগামী ২ সেপ্টেম্বর ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওয়াশিংটনে সরাসরি শান্তি আলোচনায় মিলিত হতে যাচ্ছেন।

No comments

Powered by Blogger.